নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে ভারী বৃষ্টিপাতে ১৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৩ | ১২:৫১ পূর্বাহ্ণ | আপডেট: ১১ জুন ২০২৩ | ১২:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
পাকিস্তানে ভারী বৃষ্টিপাতে ১৯ জনের মৃত্যু

ছবি : সংগৃহীত

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাবের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাতে অন্তত ১৯ জনের মৃত্যু এবং শতাধিক আহত হয়েছেন। আজ শনিবার (১০ জুন) এসব হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে জিও নিউজ।

খাইবার পাখতুনখোয়ার বান্নু জেলায় বাড়ির ছাদ ও দেয়াল ধসে অন্তত ১১ জনের মৃত্যু এবং ৭৩ জন আহত হয়েছেন। অন্যদিকে লাক্কি মারওয়াত জেলায় দেয়াল ধসে অন্তত পাঁচজন মৃত এবং ১০ জনের বেশি আহত হয়েছেন। হাসপাতাল সূত্রের বরাতে জিও নিউজ জানিয়েছে, হতাহতদের মধ্যে চার শিশু ও একজন নারী রয়েছে।

পাকিস্তানের জরুরি উদ্ধারকারী দল রেসকিউ-১১২২ এর মহাপরিচালক ডা. খাতির আহমেদ জানান, আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। অনুসন্ধান ও উদ্ধারকাজ চলছে। এ ছাড়া যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা মোকাবিলায় খাইবার পাখতুনখোয়া প্রদেশের রেসকিউ-১১২২ এর সব স্টেশনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

খাইবার পাখতুনখোয়ার তত্ত্বাবধায়ক তথ্যমন্ত্রী ব্যারিস্টার ফিরোজ জামাল শাহ এক বিবৃতিতে বলেছেন, ক্ষতিগ্রস্ত জেলার হাসপাতালে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এদিকে পাঞ্জাবের বেশ কয়েকটি এলাকায় ঝোড়ো বাতাসের সঙ্গে ভারী বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে রয়েছে সারগোধা, গুজরানওয়ালা, ফয়সালাবাদ জেলা।

পাঞ্জাবের খুশাব জেলার চান গ্রামে ভারী বৃষ্টিপাতে বাড়ির দেয়াল ধসে তিন মেয়ের মৃত্যু হয়েছে। গুজরানওয়ালা জেলায় ভারী বৃষ্টিপাতজনিত ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে। এ ছাড়া ভারী বর্ষণ ও ঝড়ো বাতাসের কারণে অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহও বিঘ্নিত হয়েছে।

আবহাওয়া পূর্বাভাস যা বলছে

আজ শনিবার সন্ধ্যায় পাকিস্তানের আবহাওয়া অফিস এক পূর্বাভাস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় মধ্যে খাইবার পাখতুনখোয়ার অধিকাংশ জেলায় ‘তীব্র গরম ও শুষ্ক আবহাওয়া’ থাকবে। তবে সন্ধ্যা ও রাতের দিকে প্রদেশের বেশিরভাগ সমতল এলাকায় ঝোড়ো বাতাসের সঙ্গে বিচ্ছিন্নভাবে বৃষ্টি-বজ্রঝড়ের সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন