নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের রুশ জ্বালানি কেনায় আপত্তি নেই যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩ | ০২:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ | ০২:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
পাকিস্তানের রুশ জ্বালানি কেনায় আপত্তি নেই যুক্তরাষ্ট্রের

চীন ও ভারতের মতো বিশাল মূল্যছাড়ে রুশ জ্বালানি তেল কিনছে পাকিস্তান। রাশিয়া ও পাকিস্তানের জ্বালানি তেলের ড্রাম। ছবি : সংগৃহীত

পাকিস্তান রাশিয়ার জ্বালানি তেল কিনতে একটি ক্রয়াদেশ ইতোমধ্যে চূড়ান্ত করেছে। এ সিদ্ধান্তের কয়েকদিনের মাথায় পাকিস্তানের রুশ জ্বালানি কেনায় নিজেদের কোনো আপত্তি নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। গত বুধবার (২৬ এপ্রিল) নিয়মিত সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, জ্বালানি সমস্যা সমাধান করতে প্রতিটা দেশ নিজেদের মতো করে সিদ্ধান্ত নিচ্ছে। এতে যুক্তরাষ্ট্রের আপত্তি করার কিছু নেই। পাকিস্তানের ক্ষেত্রেও একই কথা।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিওনিউজ জানায়, গত সপ্তাহে রুশ জ্বালানি তেল কেনার একটি ক্রয়াদেশ চূড়ান্ত করেছে পাকিস্তান। চুক্তি অনুযায়ী একটি কার্গো অপরিশোধিত জ্বালানি তেল আগামী মে মাসে করাচি বন্দরে এসে পৌঁছবে। এদিকে ইউক্রেন হামলার অভিযোগে রাশিয়ার ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এ সব নিষেধাজ্ঞার অন্যতম টার্গেট ছিল রুশ জ্বালানি খাত। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন শীর্ষ সাত অর্থনীতির জোট জি-৭ রুশ জ্বালানির সর্বোচ্চ মূল্য বেঁধে দিয়েছে ব্যারেলে ৬০ ডলার।

কোনো দেশ জি-৭-এর বেঁধে দেওয়ার দামের চেয়ে বেশি দামে রুশ জ্বালানি কিনলে, জোটটির সদস্যরা চাইলে সে দেশের বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে পারবে। কিন্তু রাশিয়া কোনো কোনো ক্ষেত্রে ৬০ ডলারের চেয়ে কম দামে জ্বালানি বিক্রি করছে বলে শোনা গেছে। তবে, পাকিস্তান প্রতি ব্যারেল কত দামে কিনছে তা নিশ্চিত হওয়া যায়নি। যুদ্ধ শুরুর পর পশ্চিমা দেশগুলোয় রুশ জ্বালানি বিক্রি কমার সুযোগ নিয়েছে চীন ও ভারত। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চাপ সত্ত্বেও রুশ জ্বালানি কেনা থেকে বিরত থাকেনি ভারত।

ভারতের সস্তায় রুশ জ্বালানি কেনা নিয়ে পাকিস্তানের রাজনৈতিক অঙ্গন বারবার উত্তপ্ত হতে দেখা গেছে। গত আগস্টে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের অভিযোগ ছিল, ভারতের মতো দেশপ্রেমের পরিচয় দিতে গিয়ে তিনি বিদেশি চক্রান্তের শিকার হয়েছেন। কারণ তিনি ভারতের মতো কম দামে রুশ জ্বালানি কিনতে চেয়েছিলেন। সূত্র : জিওনিউজ

সাথী / পরিচয়

শেয়ার করুন