নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পহেলা বৈশাখ ‘বাংলা দিবস’ পালন করবে পশ্চিমবঙ্গ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ

ফলো করুন-
পহেলা বৈশাখ ‘বাংলা দিবস’ পালন করবে পশ্চিমবঙ্গ

ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য দিবস অর্থাৎ ‘বাংলা দিবস’ হিসেবে পহেলা বৈশাখকে বেছে নেয়া হলো। সেই সঙ্গে রাজ্যসংগীত হিসেবে বেছে নেয়া হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি-বাংলার জল…’ গানটিকে। বৃহস্পতিবার রাজ্যের বিধানসভায় পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আনা প্রস্তাব পাস হয়েছে।

সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, তৃণমূল পরিষদীয় দল বিধানসভায় ‘বাংলা দিবস’ তোলে। প্রস্তাব নিয়ে আলোচনায় অংশ নেন মমতা। যদিও ‘বাংলা দিবস’ ঘোষণার বিরুদ্ধে রাজ্যপালের কাছে অভিযোগ জানাতে রাজভবনে বিজেপি বিধায়কদের যাওয়ার কথা। তবে বিধানসভায় আনা প্রস্তাবে রাজ্যপাল স্বাক্ষর না করলেও পহেলা বৈশাখ দিনটি ‘বাংলা দিবস’ হিসেবে পালন করা হবে বলে মমতা জানিয়েছেন। তিনি বলেন, ‘কে কি সমর্থন করবে জানি না, কিন্তু আমাদের নির্দেশ থাকবে ওই দিনই বাংলা দিবস হিসেবে পালন করার।’

এদিকে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী বলেছেন, ‘এই প্রস্তাবে স্বাক্ষর করবেন না রাজ্যপাল।’ এই প্রসঙ্গে তিনি রাজ্যের নাম বদল, বিধান পরিষদ গঠনসংক্রান্ত প্রস্তাবের কথাও উল্লেখ করেন। এই প্রস্তাবগুলো পাস করানো হলেও এখনো চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়। এর জবাবে মমতা জানান, রাজ্যপালের অনুমোদন না পেলেও রাজ্য সরকারের সিদ্ধান্ত বদলাবে না।

প্রসঙ্গত, গত ২০ জুন রাজভবনে দিল্লির নির্দেশে রাজ্যপাল ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করেন। এমনকি আসামসহ বিভিন্ন রাজ‌ভবনে দিনটি পালন করা হয়। ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের প্রতিষ্ঠা দিবস হিসেবে ২০ জুনকে বারবার তুলে ধরতে চেয়েছে বিজেপি। ১৯৪৭ সালের এই দিনে মূলত রাজ্য বিধানসভায় ভোটাভুটির মাধ্যমে অবিভক্ত বাংলাকে ভাগ করার সিদ্ধান্তে সিলমোহর পড়ে। বিজেপির দাবি, ওই দিনটিকেই রাজ্য দিবস হিসেবে পালন করতে হবে।

শেয়ার করুন