নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিম তীরে সেনা প্রহরায় ফের ইসরায়েলি বসতি স্থাপন শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৩ | ১১:১৫ অপরাহ্ণ | আপডেট: ৩০ মে ২০২৩ | ১১:১৫ অপরাহ্ণ

ফলো করুন-
পশ্চিম তীরে সেনা প্রহরায় ফের ইসরায়েলি বসতি স্থাপন শুরু

ছবি: সংগৃহীত

ইসরায়েলিরা গতকাল সোমবার (২৯ মে) অধিকৃত পশ্চিম তীরে একটি ফ্ল্যাশপয়েন্ট ফাঁড়িতে পুনরায় বসতি স্থাপন শুরু করেছে। এএফপি’র সাংবাদিকরা বলেছেন, ওই স্থানে একটি ভবন নির্মাণ করা হচ্ছে, যেটি আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছে।

পশ্চিম তীরের উত্তরাঞ্চলের এই সাইটে ট্রাক, খনন সরঞ্জাম ও আর্থ রোলার ব্যবহার করে, এক বহনযোগ্য ভবন তৈরির কাজ চলছে। এএফপি সাংবাদিকরা, হোমেশ নামের এই সাইটে নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় জন্য প্রায় ২০ জন লোককে ইসরায়েলি সৈন্যের পাহারা দিতে দেখতে পান। ইসরাইল প্রায় দুই দশক আগে সেখান থেকে স্থাপনা সরিয়ে নিয়েছিল।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে তার সরকারের জায়গাটি পুনর্গঠনের কোনো পরিকল্পনা নেই বলে প্রতিশ্রুতি দেওয়ার কয়েক সপ্তাহ পর, এটি সেখানকার সর্বশেষ পরিস্থিতি। গত মার্চ মাসে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছিল, ‘সরকারের এই এলাকায় নতুন সম্প্রদায় প্রতিষ্ঠার কোন ইচ্ছা নেই।’ ইসরায়েলের শীর্ষ মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র চলতি মাসেই বলেছে, ইসরায়েল সরকারের নাগরিকদের হোমশ ফাঁড়িতে স্থায়ী বসতি স্থাপনের অনুমতি দেয়ার ব্যপারে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

ওয়াশিংটন ও বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি ভূখন্ডে নির্মিত ইসরায়েলি বসতিগুলোকে অবৈধ ও শান্তির প্রতিবন্ধক হিসেবে দেখে। ইউরোপীয় ইউনিয়ন গত সপ্তাহে ইসরায়েলকে বসতি সম্প্রসারণের নীতি বন্ধ করতে চাপ দেয় এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে বসতি স্থাপনকারীদের সহিংসতার নিন্দা জানায়।

শেয়ার করুন