নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিম তীরে দুই দশকের সবচেয়ে বড় হামলা, লণ্ডভণ্ড জেনিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩ | ০৭:৩৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ জুলাই ২০২৩ | ০৭:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
পশ্চিম তীরে দুই দশকের সবচেয়ে বড় হামলা, লণ্ডভণ্ড জেনিন

রয়টার্সের ছবি।

ফিলিস্তিনের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে হামলার মাত্রা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। বিবিসির খবরে বলা হয়, সোমবার (৩ জুলাই) শুরু হওয়া এ হামলা ২০ বছরের মধ্যে ইসরায়েলি বাহিনীর সবচেয়ে বড় আক্রমণ। এ অভিযানে ব্যাপক ধ্বংসযজ্ঞের পাশাপাশি কমপক্ষে ৯ ফিলিস্তিনির মৃত্যুর খবর দিয়েছে সংবাদমাধ্যমটি। এছাড়া এ হামলায় আহত হয়েছেন ১০০ জনের বেশি মানুষ, আটক করা হয়েছে কমপক্ষে ৫০ জনকে। হামলার আতঙ্কে এ পর্যন্ত জেনিন ছেড়ে গেছে কমপক্ষে ৫০০ পরিবার।

এদিকে রয়টার্সের খবর বলছে, জেনিনে ড্রোন হামলায় বিধ্বস্ত হয়েছে বেশ কয়েকটি ভবন। পানি সরবরাহের লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি বন্ধ করে দেয়া হয়েছে ক্যাম্পটির টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ। এ সময় ফিলিস্তিনিরা প্রতিরোধের চেষ্টা করলে হামলা আরো জোরদার করে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলি বাহিনীর কয়েক হাজার সেনা এ অভিযানে অংশ নিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। তাদের সঙ্গে লড়াইয়ে জড়িয়েছেন ফিলিস্তিনি যোদ্ধারা। হামলা শুরুর কয়েক ঘণ্টা পর পর্যন্ত ড্রোন উড্ডয়নের শব্দের পাশাপাশি শহরজুড়ে বন্দুকযুদ্ধ ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শতাধিক আহতের মধ্যে আটজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

ইসরায়েলের একজন মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানাচ্ছে, যতক্ষণ প্রয়োজন এ অভিযান চালানোর ঘোষণা দিয়েছেন তারা। সামরিক বাহিনীর সদস্যরা সেখানে কয়েক দিন অবস্থান করতে পারেন বলেও জানানে হয়। প্রসঙ্গত, জেনিনের কাছেই একটি জায়গায় গত ২১ জুন প্রথম ড্রোন হামলা চালায় ইসরায়েল। ২০০৬ সালের পর পশ্চিম তীরে এর আগে কোনো অভিযানে ড্রোন ব্যবহার করেনি ইসরায়েল।

শেয়ার করুন