নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি শান্তির পথে বাধা : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৩ | ১২:৫২ পূর্বাহ্ণ | আপডেট: ২০ জুন ২০২৩ | ১২:৫২ পূর্বাহ্ণ

ফলো করুন-
পশ্চিম তীরে ইসরায়েলি বসতি শান্তির পথে বাধা : যুক্তরাষ্ট্র

পশ্চিম তীরে ৭ হাজারের বেশি নতুন আবাসন ইউনিটের অনুমোদন দিয়েছে ইসরায়েল সরকার। ছবি: এপি

দখলকৃত পশ্চিম তীরে হাজার হাজার ভবন নির্মাণে ইসরায়েলি পরিকল্পনা চিন্তার ভাঁজ ফেলেছে যুক্তরাষ্ট্রের কপালে। ওয়াশিংটন বলছে, এ ঘটনায় তারা ভীষণ উদ্বিগ্ন। শান্তি স্থাপনে আলোচনার তাগিদ দিয়েছে জো বাইডেন প্রশাসন।

পশ্চিম তীরের বিভিন্ন এলাকায় চার হাজার ৫৬০টি হাউজিং ইউনিট অনুমোদনের পরিকল্পনাগুলো আছে ইসরায়েলের সুপ্রিম প্ল্যানিং কাউন্সিলের এজেন্ডায়। আগামী সপ্তাহে তা তুলে ধরা হবে। যদিও এখন কেবল ১ হাজার ৩৩২টি চূড়ান্ত অনুমোদনের পর্যায়ে রয়েছে। বাকিগুলো প্রাথমিক ছাড়পত্রের অপেক্ষায়। ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ বলেন, ‘আমরা এই ভূখণ্ডে (পশ্চিম তীর) ইসরায়েলি দখলের বন্দোবস্তের বিকাশ এবং শক্তিশালীকরণ অব্যাহত রাখব।’

বিশ্বের বেশিরভাগ দেশ ১৯৬৭ সালে দখল করা জমিতে ইসরায়েলের বসতিগুলোকে অবৈধ বলে মনে করে। আর এই বিষয়টাই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের অন্যতম কারণ। ফিলিস্তিনিরা পশ্চিম তীর এবং গাজা উপত্যকায নিয়ে পূর্ব জেরুজালেমকে তাদের রাজধানী করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সর্বশেষ এ পদক্ষেপে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। এ ঘটনাকে ওয়াশিংটন শান্তির পথে বাধা হিসেবে দেখে। বসতি সম্প্রসারণ বন্ধ করার জন্য মার্কিন চাপ সত্ত্বেও এমনটা হয়েছে। আমরা ইসরায়েলকে উত্তেজনা কমানোর জন্য সংলাপে আসার আহ্বান জানাচ্ছি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘দীর্ঘদিন ধরে চলে আসা নীতি অনুসারে যুক্তরাষ্ট্র এমন একতরফা পদক্ষেপের বিরোধিতা করে যা একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান অর্জনকে আরও কঠিন করে তোলে। এটি শান্তির পথে বাধা। জানুয়ারিতে ফের ক্ষমতায় আসার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জাতীয়তাবাদী-ধর্মীয় জোট সরকার পশ্চিম তীরে ৭ হাজারের বেশি নতুন আবাসন ইউনিটের অনুমোদন দিয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান

শেয়ার করুন