নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমা গণমাধ্যমে প্রচারিত পুতিনের অসুস্থতার গুজব উড়িয়ে দিলেন সিআইএ প্রধান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০২২ | ০৯:২৯ পূর্বাহ্ণ | আপডেট: ২১ জুলাই ২০২২ | ০৯:২৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
পশ্চিমা গণমাধ্যমে প্রচারিত পুতিনের অসুস্থতার গুজব উড়িয়ে দিলেন সিআইএ প্রধান

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অসুস্থ এমন কোনো তথ্য নেই মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র হাতে। সংস্থাটির পরিচালক উইলিয়াম বার্নস নিজেই বিষয়টি জানিয়েছেন। যদিও পশ্চিমা গণমাধ্যমগুলোতে ক’দিন আগেই বেশ ঢাক-ঢোল পিটিয়ে প্রচার হয়েছে পুতিনের অসুস্থতার খবর। তবে সিআইএ পরিচালক এবার নিশ্চিত করলেন যে, পুতিন অসুস্থ কিংবা অস্থিতিশীল অবস্থায় আছেন এমন কোনো খবর তাদের কাছে নেই। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, পশ্চিমা গণমাধ্যমগুলোতে একাধিক রিপোর্ট প্রকাশিত হয়েছে যাতে ৭০ বছর বয়স্ক পুতিনের অসুস্থতা কথা বলা হয়। এমনকি রুশ প্রেসিডেন্ট ক্যান্সারে আক্রান্ত বলেও জানায় কিছু রিপোর্ট। তবে উইলিয়াম বার্নস জানালেন, পুতিনকে দেখে এখন উল্টো বেশ স্বাস্থ্যবান মনে হয়। যুক্তরাষ্ট্রের কলোরাডোতে এক নিরাপত্তা ফোরামে যোগ দিয়ে বার্নস বলেন, প্রেসিডেন্ট পুতিনের স্বাস্থ্য নিয়ে বেশ কিছু গুজব শোনা যাচ্ছে। কিন্তু আমি বলতে পারি যে, তিনি পুরোপুরি সুস্থ্য আছেন।

বার্নস দীর্ঘদিন মস্কোতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দুই দশকের বেশি সময় ধরে পুতিনকে পর্যবেক্ষণ করছেন এবং বিভিন্ন সময়ে অনেক কিছুতে যুক্তও হয়েছেন।বার্নস বলেন, পুতিন রাশিয়াকে আবারও একটি ক্ষমতাধর দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। তিনি বিশ্বাস করেন যে, প্রতিবেশির উপরে রাশিয়ার প্রভাব বিস্তারই হতে পারে এর সবথেকে কার্যকরী উপায়। আর এ জন্য ইউক্রেনের নিয়ন্ত্রণ নেয়া তার জন্য জরুরি। তাছাড়া তিনি ইউক্রেনকে সত্যিকারের দেশ বলেও মনে করেন না। আমি নিজেই তার মুখে এই কথা শুনেছি।
ইউক্রেন রাশিয়া যুদ্ধে প্রায় ১৫ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের সেনা মৃত্যুর সংখ্যাও প্রায় একইরকম বলে জানিয়েছেন বার্নস।

শেয়ার করুন