নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমাদের বক্তব্যেই আমাদের ড্রোনের কার্যকারিতা স্পষ্ট: ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২ | ১২:৩১ অপরাহ্ণ | আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ | ১২:৩১ অপরাহ্ণ

ফলো করুন-
পশ্চিমাদের বক্তব্যেই আমাদের ড্রোনের কার্যকারিতা স্পষ্ট: ইরান

ইউক্রেন যুদ্ধে ইরানের তৈরি ড্রোন ব্যবহার করছে রাশিয়া। পশ্চিমা দেশগুলোর এমন বক্তব্যই আমাদের ড্রোনের কার্যকারিতা স্পষ্ট করেছে। এমন মন্তব্য করেছেন ইরানের সামরিক বাহিনীর একজন শীর্ষস্থানীয় জেনারেল। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পশ্চিমা দেশগুলোর দাবি, ইরানের তৈরি ড্রোন নিয়ে ইউক্রেনের বিভিন্ন বেসামরিক অবকাঠামোতে হামলা চালাচ্ছে রাশিয়া। ওয়াশিংটনের দাবি, ইরান কর্তৃক রাশিয়াকে ক্ষেপণাস্ত্রসহ ড্রোন সরবরাহের বিষয়টি স্পষ্ট এবং এর যথেষ্ট প্রমাণও রয়েছে।

গত ১৪ ডিসেম্বর কিয়েভে ইরানের তৈরি ১০টি ড্রোন ভূপাতিত করার দাবি করে ইউক্রেন। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে শহরের মেয়র ভিটালি ক্লিটসকো এমন দাবি করেন। তিনি বলেন, তার দেশের বিমান প্রতিরক্ষা বাহিনী কিয়েভে ইরানের তৈরি ১০টি শাহেদ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, মস্কো ও তেহরানের সামরিক সহযোগিতা ইউক্রেনসহ পুরো দুনিয়ার জন্য হুমকি।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, ৩০০টিরও বেশি কামিকাজে ড্রোন সরবরাহ করার বিনিময়ে রাশিয়া এখন ইরানকে উন্নত সামরিক উপাদান সরবরাহ করতে চায়। কিন্তু এ ধরনের পদক্ষেপ মধ্যপ্রাচ্য এবং আন্তর্জাতিক নিরাপত্তা উভয়কেই ক্ষতিগ্রস্ত করবে।

শেয়ার করুন