নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবার নিয়ে ক্রিমিয়া ছাড়ছে রুশ বাহিনীর সদস্যরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২২ | ০৫:০০ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ | ০৫:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
পরিবার নিয়ে ক্রিমিয়া ছাড়ছে রুশ বাহিনীর সদস্যরা

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খারকিভের পর এবার ক্রিমিয়া ছাড়ছে রুশ বাহিনী। ইউক্রেনীয় গোয়েন্দাদের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে কিয়েভ ইন্ডিপেনডেন্ট। গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, রুশ দখলদাররা তাদের পরিবারের সদস্যদের নিয়ে ক্রিমিয়া ছেড়ে যেতে শুরু করেছে।

ইউক্রেনীয় গোয়েন্দাদের দাবি, রুশ প্রক্সি, গোয়েন্দা কর্মকর্তা এবং সামরিক কমান্ডারদের জরুরি ভিত্তিতে সরিয়ে নেওয়া হচ্ছে। রুশ বাহিনীর সরে যাওয়ার পদক্ষেপকে ইউক্রেনের সেনাদের বড় ধরনের সাফল্য মনে করা হচ্ছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর রাশিয়ার কাছ থেকে গুরুত্বপূর্ণ শহর খারকিভ পুনর্দখলে নেওয়ার কথা জানায় ইউক্রেন। কিয়েভের দাবি, খারকিভ থেকে পিছু হটতে বাধ্য হয়েছে রুশ সেনারা। ইউক্রেনীয় বাহিনীর পাল্টা অভিযানের মুখে খারকিভের ইজিয়াম অঞ্চলে নিজেদের গুরুত্বপূর্ণ ঘাঁটি থেকে পালিয়ে যায় কয়েক হাজার রুশ সেনা। ঘাঁটিতে বিপুল পরিমাণ গোলাবারুদের মজুত এবং বিভিন্ন সরঞ্জাম ফেলে যায় তারা।

সবশেষ রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ৬ হাজার বর্গকিলোমিটার এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘আমাদের সেনারা চলতি সেপ্টেম্বরেই পূর্ব ও দক্ষিণাঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ৬ হাজার বর্গকিলোমিটারের (২,৩১৭ বর্গমাইল) চেয়ে বেশি এলাকা পুনরুদ্ধার করেছে। আরও অগ্রসর হবে আমাদের সেনারা।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। ছয় মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। রাশিয়া দেশটির অনেক এলাকা দখল করে আছে। তবে বিশ্লেষকদের অনেকেই রুশ সেনাদের পশ্চাদপসরণের ইউক্রেনের একটি গুরুত্বপূর্ণ সাফল্য হিসেবে বর্ণনা করছেন।
পরিচয়/সোহেল

শেয়ার করুন