নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পররাষ্ট্রমন্ত্রী বদলে ফেললো চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২২ | ০৪:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ | ০৪:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
পররাষ্ট্রমন্ত্রী বদলে ফেললো চীন

ওয়াং ইয়ির পরিবর্তে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশ্বস্ত সহযোগী কিন গ্যাংকে চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির সরকার। কিন বর্তমানে যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন।
আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) চীনের রাষ্ট্রীয় রেডিও প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৬ বছর বয়সী কিন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির স্থলাভিষিক্ত হচ্ছেন। গত এক দশক ধরে ওয়াং চীনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। ৬৯ বছর বয়সী ওয়াংকে চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো পদে পদোন্নতি দেওয়া হয়েছে। তাকে আন্তর্জাতিক নীতির বিষয়ে বড় কোনো ভূমিকা দেখা যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়া কিন চীনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশটির বিভিন্ন মন্ত্রণালয়ের মুখপাত্র ও ব্রিটেনে চীনের দূতাবাসে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। কিন ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত শি জিনপিংয়ের প্রধান প্রোটোকল কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ায় কিনকে ওয়াশিংটন থেকে বেইজিংয়ে ফিরিয়ে আনা হবে। তিনি সেখানে ১১তম রাষ্ট্রদূত হিসেবে ১৭ মাস দায়িত্ব পালন করছিলেন।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে অর্ধ মাসিক ম্যাগাজিনে প্রকাশিত লেখায় কিন চীনের বৈদেশিক নীতির বিষয়টি তুলে ধরেন এবং চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক কোনো ফলাফল শূন্য ছিল না বলে পুনরাবৃত্তি করেন। সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন

শেয়ার করুন