নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ন্যাটো মহাসচিব পদে চতুর্থবার দায়িত্ব পেলেন স্টলটেনবার্গ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৩ | ০১:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ জুলাই ২০২৩ | ০১:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ন্যাটো মহাসচিব পদে চতুর্থবার দায়িত্ব পেলেন স্টলটেনবার্গ

ন্যাটো মহাসচিব স্টলটেনবার্গ। ছবি: সংগৃহীত

আরও এক বছরের জন্য যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্সের (ন্যাটো) মহাসচিব পদে থাকছেন জিনস স্টলটেনবার্গ। মঙ্গলবার ন্যাটোর ৩১টি সদস্যরাষ্ট্রের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে চলতি বছর সেপ্টেম্বরেই ন্যাটোর মহাসচিবের পদ থেকে বিদায় নেওয়ার কথা ছিল স্টলটেনবার্গের; কিন্তু মঙ্গলবারের বৈঠকে গৃহীত সিদ্ধান্তের আলোকে , ২০২৪ সালের ১ অক্টোবর পর্যন্ত এই পদে বহাল থাকবেন তিন।

ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের দেশ নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী স্টলটেনবার্গ প্রথমবার ন্যাটোর মহাসচিব নিযুক্ত হয়েছিলেন ২০১৪ সালে। এর আগে তিন বার মেয়াদ বাড়ান হয়েছিল। আর এই নিয়ে চতুর্থ বারের মত বাড়ল তার মেয়াদ।

এ বিষয়ে তার প্রতিক্রিয়া জানতে চাইলে এক বার্তায় স্টলটেনবার্গ বলেন, (এই সিদ্ধান্তে) আমি খুবই সম্মানিত অনুভব করছি। ইউরোপ এবং উত্তর আমেরিকার মধ্যকার এই ট্রান্সআটলান্টিক জোট গত ৭৫ বছর ধরে আমাদের স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করে যাচ্ছে। বর্তমান সময়ে— বিশ্ব যখন দিন দিন আরও বিপজ্জনক হয়ে উঠছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখে এ জোটের গুরুত্বও বেড়েছে।

জিনস স্টলটেনবার্গের জন্ম ১৯৫৯ সালে, নরওয়ের রাজধানী অসলোতে। তার বাবা থরভাল্ড স্টলটেনবার্গ ছিলেন দেশিটি প্রভাবশালী রাজনৈতিক দল লেবার পার্টির একজন সামনে সারির নেতা। নিজের ক্যারিয়ারের বিভিন্ন সময়ে নরওয়ের প্রতিরক্ষামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন তিনি।

স্টলটেনবার্গের মা ক্যারিন স্টলটেনবার্গ ছিলেন জিনতত্ত্ববিদ।

স্টলটেনবার্গের রাজনৈতিক ক্যারিয়ার শুরু ১৯৯০ সালে। ওই বছর তিনি লেবার পার্টির যুব শাখা ওয়ার্কার্স ইউথ লীগের প্রেসিডেন্ট হন। পরে ১৯৯৬ সালে নরওয়ের অর্থমন্ত্রী ও ২০০০ সালে প্রথমারের মতো নরওয়ের প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। তবে প্রথম মেয়াদে মাত্র এক বছর প্রধামন্ত্রীর দায়িত্বে ছিলেন। পরে ২০০৫ সালে ফের নরওয়ের প্রধানমন্ত্রী হয়ে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্বে থাকেন। এরপর ২০১৪ সালে প্রথমবারের মতো ন্যাটোর মহাসচিব হিসেবে দায়িত্ব লাভ করেন জিনস স্টলটেনবার্গ। সূত্র : রয়টার্স

শেয়ার করুন