নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে আইসিসিকে আহ্বান দ. আফ্রিকার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩ | ০৫:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ | ০৫:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে আইসিসিকে আহ্বান দ. আফ্রিকার

গাজায় অব্যাহত হামলা চালিয়ে আন্তর্জাতিক ফৌজদারি আইন লংঘন করার অপরাধে ইসরাইলের প্রধানমন্ত্রীকে শাস্তির আওতায় আনার আহ্বান জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি বর্বরতার প্রতিবাদে তেলআবিব থেকে প্রিটোরিয়ায় নিজের কূটনৈতিক মিশন প্রত্যাহার করে নেওয়ার একদিন পর এ আহ্বান জানাল দক্ষিণ আফ্রিকা।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডোর এ আহ্বান জানিয়ে বলেছেন, নারী, শিশু ও বৃদ্ধদের হত্যা করা যুদ্ধাপরাধ এবং এই জঘন্য কর্মের দায়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ ইসরাইলের সিদ্ধান্ত গ্রহণকারী ব্যক্তিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে হবে। তিনি ওই পরোয়ানা জারি করার জন্য হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসির প্রতি আহ্বান জানান।

৭ অক্টোবর থেকে ইসরাইলি পাশবিক হামলার শিকার গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করার আহ্বান জানান দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই পাশবিকতা গ্রহণযোগ্য নয়। দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের পক্ষ থেকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে একটি বিল পাশ করা হবে বলে জানান প্যান্ডোর। তিনি বলেন, যুদ্ধবিরতির পাশাপাশি গাজা উপত্যকার জনগণের মৌলিক চাহিদা পূরণ করার জন্য সেখানকার সব ক্রসিং খুলে দিতে হবে।

দখলদার শক্তি হিসেবে ইসরাইলের দায়িত্বও স্মরণ করিয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, একটি দখলদার শক্তি অধিকৃত ভূখণ্ডের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারে না। এ ছাড়া ওই ভূখণ্ডকে নিরাপত্তার জন্য হুমকি মনে করে সেটির বিরুদ্ধে আগ্রাসন চালানোর অধিকারও দখলদার শক্তির নেই। নালেদি প্যান্ডোর বিশ্ব ব্যবস্থায় সংস্কার এনে এমন একটি ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান, যেখানে বিশ্বের ‘সবচেয়ে নাজুক জনগোষ্ঠীর’ বেঁচে থাকার অধিকার নিশ্চিত করা হয়। সূত্র: প্রেসটিভি, জেএনএস

শেয়ার করুন