নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের আগে থাইল্যান্ডে জনপ্রিয়তায় এগিয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০২৩ | ০৩:০০ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ মে ২০২৩ | ০৩:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
নির্বাচনের আগে থাইল্যান্ডে জনপ্রিয়তায় এগিয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা

থাইল্যান্ডে আগামী সপ্তাহেই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে তুলনামূলক তরুণ প্রার্থীরা ভোটারদের মধ্যে বেশ সাড়া জাগাচ্ছেন। তাদের মধ্যে ক্রমেই জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতংতার্ন সিনাওয়াত্রা। খবর দ্য গার্ডিয়ানের।

সিনাওয়াত্রা পরিবার থাইল্যান্ডের রাজনীতিতে দীর্ঘদিন প্রভাব বিস্তার করেছে। ব্যাপক জনসমর্থন নিয়ে অতীতে তাদের দল পুয়ে থাই পার্টি একাধিকবার ক্ষমতায় এসেছে। পরিবার ও দলের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আসন্ন নির্বাচনেও সাফল্য পেতে চান পেতংতার্ন। তার দল মূলত দেশটির শ্রমজীবী মানুষের ভোট টানতে চাইছে।

পেতংতার্ন সিনাওয়াত্রার বয়স এখন ৩৬ বছর। কিছুদিন আগেই সন্তানের জন্ম দিয়েছেন। তাই নির্বাচনী প্রচারণার চূড়ান্ত পর্যায়ে তিনি জায়গায় জায়গায় ঘুরে জনসংযোগ ততটা করতে পারেননি। তবে লাল রঙের পোশাক পরে, যা তার দল পুয়ে থাই পার্টির ব্যবহৃত রং, তিনি রাজধানী ব্যাংককের একটি হাসপাতাল থেকে উত্তরাঞ্চলীয় চিয়াং মাই এলাকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমর্থকদের সঙ্গে কথা বলেছেন। পাশাপাশি তিনি ব্যক্তিগতভাবে ওই অনুষ্ঠানে হাজির না হতে পারায় দুঃখ প্রকাশ করেন। তবে দলটির স্থানীয় কর্মী-সমর্থকরা পেতংতার্নের এই ভার্চুয়াল উপস্থিতিকেই স্বাগত জানিয়ে অনুপ্রাণিত হয়েছেন।

চিয়াং মাই এলাকাটি পেতংতার্নের বাবা ও সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার জন্মস্থান। তিনিই সম্ভবত দেশটির সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ এবং তাকে ঘিরেই দেশটির রাজনীতিতে সবচেয়ে মেরুকরণ হয়েছে সাম্প্রতিক বছরগুলোতে। ব্যাপক অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও ২০০৬ সালে সামরিক অভ্যুত্থানে থাকসিন সিনাওয়াত্রা ক্ষমতাচ্যুত হন। একই পরিণতি হয়েছিল ২০১৪ সালে তার বোন ও তৎকালীন প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার। কারাদণ্ড এড়াতে দুজনই দেশের বাইরে স্বেচ্ছানির্বাসনে রয়েছেন এখন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

সুইটি/পরিচয়

শেয়ার করুন