নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক বাংলাদেশ সোসাইটির গঠনতন্ত্র সংশোধনী কমিটি গঠন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩ | ০১:৫১ পূর্বাহ্ণ | আপডেট: ১১ মার্চ ২০২৩ | ০১:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিউইয়র্ক বাংলাদেশ সোসাইটির গঠনতন্ত্র সংশোধনী কমিটি গঠন

নিউইয়র্ক : নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির কার্যকরী কমিটির নিয়মিত মাসিক সভা গত ২৬ ফেব্রুয়ারি রোববার বিকেল বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া। সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন সিদ্দিকীর পরিচলনায় সভায় অন‍্যান‍্যের মধ্য উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মোঃ মহিউদ্দিন দেওয়ান, সহ-সভাপতি ফারুক চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, কোষাধ্যক্ষ মোঃ নওশেদ হোসেন, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক ডাঃ শাহনাজ আলম লিপি, সাহিত্য সম্পাদক ফয়সল আহমদ, জনসংযোগ ও প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মাইনুল উদ্দিন মাহবুব, স্কুল ও শিক্ষা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য, কার্যকরী সদস্য মোঃ আখতার বাবুল, মোঃ সাদী মিন্টু ও সুশান্ত দত্ত।

সভায় অন্যান্য সিদ্ধান্তের মধ্যে সংগঠনের গঠনতন্ত্রকে আরো যুগোপযোগী এবং শক্তিশালী করার লক্ষ্যে সাত সদস্য বিশিষ্ট গঠনতন্ত্র সংশোধনী কমিটি উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক এ কে এম ফজলে রাব্বী, সাবেক নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন, খোকন মুশারফ ও আজিজুর রহমান, চিটাগাং এসোসিয়েশন ইউএসএ এর সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সোসাইটির সিনিয়র সহ-সভাপতি মো: মহিউদ্দিন দেওয়ান এবং সহ-সভাপতি ফারুক চৌধুরী। এছাড়াও এই কমিটিকে যে কোন প্রয়োজনে সব সময় সহযোগিতা করবেন সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কার্যকরী পরিষদের সদস্যবৃন্দ।

ঠিত কমিটিকে যুক্তিযুক্ত সময়ের মধ্যে সংবিধানের বিভিন্ন ধারা উপধারা সংশোধনের মাধ্যমে গঠনতন্ত্রকে আরো যুগোপযোগী এবং শক্তিশালী করার লক্ষ্যে তাদের মতামত খসড়াভাবে তুলে ধরবেন কার্যকরী পরিষদের কাছে। তারপর পরবর্তীতে বিশেষ সাধারণ সভার মাধ্যমে কার্যকরী পরিষদ ও গঠনতন্ত্র সংশোধন কমিটি সোসাইটির আজীবন ও নিয়মিত সাধারণ সদস্যদের কাছে তুলে ধরবে এবং তাদের মতামতের ভিত্তিতে তা পাস হলে সংশোধিত গঠনতন্ত্রটি পরবর্তীতে সোসাইটির সকল কর্মকান্ডের ব্যবহার করা হবে।

এদিকে গত ৫ মার্চ রবিবার সোসাইটির নিয়মিত কার্যকরী কমিটির মিটিং শেষে নবগঠিত গঠনতন্ত্র সংশোধনী কমিটির সদস্যরা সোসাইটির কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সময় তারা কার্যকরী পরিষদের সকল সদস্যদের কাছে গঠনতন্ত্র সংশোধনের ব্যাপারে নানা বিষয় নিয়ে আলোচনা করেন এবং সোসাইটির কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেন। একই সাথে শিগগিরই পত্র-পত্রিকার মাধ্যমে সকল প্রবাসীদের কাছেও গঠনতন্ত্র সংশোধনের ব্যাপারে মতামত চাওয়া হবে বলে জানানো হয়।

গঠনতন্ত্র সংশোধনী কমিটির সদস্যদের সৌজন্য সাক্ষাৎকালে সোসাইটির সভাপতি তাদেরকে বলেন বিভিন্ন সময়ে গঠনতন্ত্রের নানা ফাকফোকর এবং নানা অপব্যাখ্যা দিয়ে সোসাইটির কার্যক্রম বাধাগ্রস্ত করে আসছে একটি মহল। দীর্ঘদিন গঠনতন্ত্রে কোন সংশোধনী আনা হয়নি তাই বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলা যায় এ ধরনের কিছু সংশোধনী গঠনতন্ত্রে আনা একান্ত প্রয়োজন। কার্যকরী কমিটির পক্ষ থেকেও আপনাদের কিছু মতামত দেওয়া হবে এবং প্রবাসীদের কাছ থেকে কোন মতামত আসলে সেগুলোও আপনারা বিবেচনায় নিয়ে গঠনতন্ত্রকে আরো শক্তিশালী করার মাধ্যমে এই প্রবাসের মাদার সংগঠনটির ভিত আর মজবুত করার আহ্বান জানাচ্ছি।প্রেস বিজ্ঞপ্তি

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন