নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নর্ড স্ট্রিম বিস্ফোরণের ক্ষতিপূরণ চাইতে পারে মস্কো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩ | ০৩:০২ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ মার্চ ২০২৩ | ০৩:০২ পূর্বাহ্ণ

ফলো করুন-
নর্ড স্ট্রিম বিস্ফোরণের ক্ষতিপূরণ চাইতে পারে মস্কো

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ। ছবি : সংগৃহীত

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের বিষয়ে ক্ষতিপূরণ চাইতে পারে রাশিয়া। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক সহযোগিতা বিভাগের প্রধান দিমিত্রি বিরিচেভস্কির বরাতে এমন খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। সোমবার (২৭ মার্চ) সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি’র বরাতে রাশিয়া টুডে জানিয়েছে, মস্কো গত বছরের বিস্ফোরণে ক্ষতির জন্য ক্ষতিপূরণ চাইতে পারে রাশিয়া।

বাল্টিক সাগরের তলদেশে রাশিয়া এবং জার্মানিকে সংযোগকারী পাইপলাইনগুলো গত সেপ্টেম্বরে বিস্ফোরণের শিকার হয়েছিল, যাকে মস্কো ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক সহযোগিতা বিভাগের প্রধান দিমিত্রি বিরিচেভস্কি বলেছেন, ‘নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন বিস্ফোরণের ক্ষতির ওপর ভিত্তি করে ক্ষতিপূরণের দাবি উত্থাপনের বিষয়টি আমরা উড়িয়ে দিচ্ছি না। শিগগিরই আমরা ক্ষতিপূরণের বিষয়টি আলোচনায় আনবো। ’

বিরিচেভস্কি বলেন, ‘নর্ড স্ট্রিম বিস্ফোরণে পশ্চিমা দেশগুলোর আঁতাত রয়েছে। এ বিষয়ে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তে সহযোগিতার জন্য রাশিয়া সব সময় প্রস্তুত রয়েছে। মস্কো রাশিয়ান প্রতিনিধিদের বাধ্যতামূলক অংশগ্রহণের মাধ্যমে একটি ব্যাপক এবং উন্মুক্ত আন্তর্জাতিক তদন্তের ওপর জোর দিতে চায়। ’

জার্মানিতে গ্যাস সরবরাহের উদ্দেশ্যে তৈরি করা হয় নর্ড স্ট্রিম পাইপলাইনগুলো। কিন্তু গত বছর রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝে রাশিয়া থেকে গ্যাস আমদানি কমিয়ে দেয়ার পদক্ষেপ নেয় বার্লিন।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম-১ এবং নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ওই বছর মার্চের মাঝামাঝি সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, গত বছর বাল্টিক সাগরে হামলা চালানোর উদ্দেশ্য ছিল যুক্তরাষ্ট্রের। তারা ইউরোপে সস্তা রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বন্ধ করতে এবং মহাদেশটিকে আরও ব্যয়বহুল তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহ করতে চায়।

শেয়ার করুন