নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরে গুরুত্ব পাচ্ছে যেসব বিষয়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৩ | ০২:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ২০ জুন ২০২৩ | ০২:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরে গুরুত্ব পাচ্ছে যেসব বিষয়

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটন যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া মোদির সম্মানে মার্কিন প্রেসিডেন্ট ২২ জুন এক রাষ্ট্রীয় ভোজসভার আয়োজনও করবেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরে দ্বিপক্ষীয় বেশ কয়েকটি ইস্যুতে সিদ্ধান্ত হতে পারে।

সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছিল, মোদির ওয়াশিংটন সফরের সময় যুক্তরাষ্ট্র ভারতের কাছে সশস্ত্র ড্রোন বিক্রির চেষ্টা চালাতে পারে। তবে এ বিষয়ে ভারত বা যুক্তরাষ্ট্র কোনো পক্ষ থেকেই আনুষ্ঠানিক কোনো বক্তব্য আসেনি।

এর বাইরে মোদির ওয়াশিংটন সফরে যেসব বিষয় আলোচিত হতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- ভারতের মাটিতে মার্কিন সহযোগিতায় জেট ইঞ্জিন তৈরি। ভারতীয় প্রতিষ্ঠান হিন্দুস্তান অ্যারোনটিকসের (এইচএএল) সঙ্গে যৌথভাবে এ কাজ করতে পারে মার্কিন প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক।

ওয়াশিংটন সফরকালে মোদি বাইডেনের সঙ্গে দুই দেশের বাণিজ্য সম্পর্ক নিয়েও কথা বলবেন। এছাড়া ভারতীয়দের জন্য মার্কিন ভিসা প্রসেসের দীর্ঘসূত্রিতা কমিয়ে আনার বিষয়েও কথা বলবেন মোদি। যুক্তরাষ্ট্র ভারতকে ইন্দো-প্যাসিফিক ইকোনিমক ফ্রেমওয়ার্ক ফর প্রসপারিটিতে (আইপিইএফ) যোগ দেয়ার বিষয়ে চাপ দিতে পারে। আগামী ২২ জুন নরেন্দ্র মোদি মার্কিন কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দেবেন। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মতো এই ভাষণ দিতে যাচ্ছেন মোদি।

শেয়ার করুন