নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন যুদ্ধ ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩ | ০৬:৪৯ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ | ০৬:৪৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
নতুন যুদ্ধ ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া

টি-১৪ আর্মাতা যুদ্ধ ট্যাংক। ছবি : সংগৃহীত

ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে লড়তে নতুন টি-১৪ আর্মাতা যুদ্ধ ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া। তবে এসব ট্যাংক এখনো মুখোমুখি যুদ্ধে ব্যবহার করা হয়নি। এমন তথ্য জানিয়েছে রুশ বার্তাসংস্থা আরআইএ নভোস্তি। আরআইএ নভোস্তি তথ্য অনুযায়ি, ট্যাংকগুলোর নিরাপত্তার নিশ্চিতে এগুলোর ফ্ল্যাঙ্কে আলাদা সুরক্ষা ব্যবস্থা করা হয়েছে। যেসব রুশ ক্রু এ ট্যাংকগুলো পরিচালনা করবেন তাদের ইউক্রেনেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ ট্যাংকটিতে একটি মনুষ্যবিহীন টারেট (কামান রাখার ঘূর্ণিমান অংশ) রয়েছে। ট্যাংকটি মহাসড়কে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলতে পারে। আর এই ট্যাংকে যেসব অস্ত্র রয়েছে সেগুলো সামনে থাকা একটি সাজোঁয়া ক্যাপসুল থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারেন ক্রুরা।

এদিকে এ বছরের জানুয়ারিতে যুক্তরাজ্যের গোয়েন্দারা দাবি করেছিলেন, ইউক্রেনে যুদ্ধরত রুশ সেনা কমান্ডাররা নতুন টি-১৪ আর্মাতা ট্যাংক বুঝে নিতে অস্বীকৃতি জানিয়েছেন। কারণ ট্যাংকগুলো নাকি তেমন একটা ভালো নয়। কমান্ডাররা যুদ্ধক্ষেত্রে এসব ট্যাংক ব্যবহারের ক্ষেত্রে সাহস পাচ্ছেন না। ব্রিটিশ গোয়েন্দারা আরও জানিয়েছিলেন, ইউক্রেনে টি-১৪ ট্যাংক মোতায়েনের বিষয়টি রাশিয়ার জন্য ‘খুবই ঝুঁকিপূর্ণ’ হবে এবং প্রপাগান্ডার উদ্দেশ্যে এগুলো ব্যবহার হতে পারে।

এদিকে রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক দিচ্ছে পশ্চিমা দেশগুলো। এরমধ্যে জানা গেল কিয়েভের সেনাদের বিরুদ্ধে নতুন ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া। উল্লেখ্য, টি-১৪ ট্যাংক প্রথম উন্মোচন করা হয় ২০১৫ সালে। ২০২০ সালের মধ্যে ২ হাজার ৩০০টি ট্যাংক তৈরির নির্দেশ দিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। কিন্তু পরবর্তীতে এ সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়। সূত্র: আল জাজিরা

শেয়ার করুন