নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে কোথায় যাচ্ছেন এরদোয়ান?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ০২:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ০২:৪৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
নতুন দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে কোথায় যাচ্ছেন এরদোয়ান?

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান- ফাইল ফটো

সম্প্রতি তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। নতুন দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে যাচ্ছে তিনি। প্রথম সফরে তিনি যাচ্ছেন তুর্কি রিপাবলিক অফ নর্দার্ন সাইপ্রাস (টিআরএনসি)। এটি মূলত তুর্কি সাইপ্রাস হিসেবে পরিচিত। সফরের জন্য এরই মধ্যে এরদোয়ানকে স্বাগত জানিয়েছে তুর্কি রিপাবলিক অফ নর্দার্ন সাইপ্রাসের প্রেসিডেন্ট এরসিন তাতার।

তিনি আনাদুলু এজেন্সিকে এক বার্তায় বলেন, বিভিন্ন দেশের আরোপিত নিষেধাজ্ঞা, বিচ্ছিন্নতা ও বাধার মুখেও এরদোয়ান আমাদের গুরুত্ব ও মূল্য দেন। তার এই সফর এটিই প্রমাণ করে। সোমবার এরদোগানের সফরের গুরুত্ব তুলে ধরে তাতার বলেন, এই সফর বিশ্বকে একটি বার্তা দেবে যে টিআরএনসি একটি রাষ্ট্র। তিনি গত মাসে এরদোয়ানের পুনঃনির্বাচনকেও স্বাগত জানিয়েছিলেন।

তুরস্কের সঙ্গে তুর্কি নিয়ন্ত্রিত টিআরএনসির সবসময় একটি বিশেষ সম্পর্ক রয়েছে। তাতার বলেন, তুর্কি সাইপ্রিয়টরা নিজেদেরকে তুর্কি জাতির অবিচ্ছেদ্য অংশ হিসাবে দেখে। টিআরএনসি পররাষ্ট্রমন্ত্রী তাহসিন এরতুগ্রুলোগ্লু বলেছেন যে, এরদোয়ানের দ্বীপ সফর তুরস্ক এবং টিআরএনসির মধ্যে অনন্য সম্পর্কের গুরুত্ব নিশ্চিত করে।

একটি বিবৃতিতে এরতুগ্রুলোগ্লু বলেন, এই সফর আবারও তুর্কি সাইপ্রিয়টদের বৈধ অধিকার ও স্বার্থ রক্ষায় এবং টিআরএনসির স্বীকৃতি নীতিকে সমর্থন করার জন্য তুরস্কের সংকল্পের উপর জোর দেয়। সফরের সময় তুর্কি সাইপ্রাসের প্রেসিডেন্ট তাতারের সঙ্গে সাক্ষাৎ করবেন এরদোয়ান। পূর্ব ভূমধ্যসাগরের উন্নয়ন এবং সাইপ্রাস ইস্যুতে সম্ভাব্য ভবিষ্যত পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করবেন তারা। সূত্র : টিআরটি

সাথী/পরিচয়

শেয়ার করুন