নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেরি নেই পাল্টা আক্রমণ, ইউক্রেনে ট্যাংক-সাঁজোয়া যান পাঠাচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৩ | ১২:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ মে ২০২৩ | ১২:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
দেরি নেই পাল্টা আক্রমণ, ইউক্রেনে ট্যাংক-সাঁজোয়া যান পাঠাচ্ছে ফ্রান্স

ফ্রান্সে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে জেলেনস্কি, ছবি : ইইই

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনে আরও ট্যাংক ও সাঁজোয়া যান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। এগুলো চালাতে ইউক্রেনীয় সেনাদের বিশেষভাবে প্রশিক্ষণও দেওয়া হবে। এক প্রতিবেদনে সোমবার (১৫ মে) এ খবর জানিয়েছে আল জাজিরা।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্যারিসের এলিসি প্রাসাদে নৈশভোজে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে যোগ দিতে রবিবার গভীর রাতে ফ্রান্সে যান। এরপরই কিয়েভের জন্য এই সামরিক সহায়তার ঘোষণা আসলো। ম্যাক্রোঁ ও জেলেনস্কির তিন ঘণ্টা আলোচনা শেষে সোমবার এক বিবৃতিতে জানানো হয়, আগামী সপ্তাহে ইউক্রেনের একাধিক ব্যাটালিয়নকে প্রশিক্ষণ দেবে ফ্রান্স। ‘এএমএক্স-১০আরসি’সহ কয়েক’শ সাঁজোয়া যান এবং হালকা ট্যাংক দেবে।

রাশিয়ার হামলা থেকে ইউক্রেনীয় জনগণকে রক্ষায় দেশটিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহেও জোর দিয়েছে প্যারিস। ইউক্রেনে মস্কোর চলমান অবৈধ আগ্রাসনের সক্ষমতাকে দুর্বল করতে রাশিয়ার ওপর সম্মিলিত চাপ বাড়ানোর প্রয়োজনীয়তায় একমত প্যারিস ও কিয়েভ। ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতীক্ষিত পাল্টা আক্রমণের জন্য জেলেনস্কির সেনাদের আরও প্রয়োজনীয় অস্ত্র ও গোলাবারুদের প্রয়োজন। রাশিয়ার ক্রমবর্ধমান ভয়াবহ বোমাবর্ষণে ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে প্রচুর অর্থেরও দরকার।

পাল্টা আক্রমণকে সামনে রেখে মিত্র জার্মানি, ইতালি ও ফ্রান্সে সফর করছেন জেলেনস্কি। সম্প্রতি ইউক্রেনকে প্রায় ৩০০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে জার্মানি। যা যুদ্ধ শুরুর পর সবেচেয়ে বড় সহায়তা দেশটির পক্ষ থেকে। এই যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে বেশি সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যত দিন প্রয়োজন কিয়েভকে সহায়তা দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে মিত্ররা।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন