নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির মামলায় নওয়াজের জামিন, গ্রেফতারি পরোয়ানা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩ | ০৬:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ | ০৬:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
দুর্নীতির মামলায় নওয়াজের জামিন, গ্রেফতারি পরোয়ানা স্থগিত

চার বছর পর আগামী শনিবার নিজের দেশ পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরিফ। তার মসৃণ প্রত্যাবর্তনে সব আইনি বাধা অপসারিত হলো। বৃহস্পতিবার নওয়াজ শরীফের বিরুদ্ধে দুটি দুর্নীতি মামলায় তাকে সুরক্ষামূলক জামিন দেওয়া হয়। পাশাপাশি তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা স্থগিত করা হয়েছে। খবর জিও টিভির।

৭৩ বছর বয়সি নওয়াজ শরীফ আল-আজিজিয়া এবং অ্যাভেনফিল্ড মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন। এ ছাড়া তোশাখানা মামলায় নওয়াজকে পলাতক আসামি ঘোষণা করা হয়েছে। ইসলামাবাদের একটি আদালতে এই তোশাখানা মামলা চলছে। ২০১৯ সালে নওয়াজ শরীফ যখন চিকিৎসার জন্য ব্রিটেনে যান, তখন তিনি এ মামলায় জামিন পান।

শনিবার দেশে ফেরার পর নওয়াজকে গ্রেফতার করা থেকে কর্তৃপক্ষকে নিষেধ করে ইসলামাবাদ হাইকোর্ট এ রায় ঘোষণা করে। হাইকোর্ট বলেছে, ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি) দুর্নীতির মামলায় পিএমএল-এন সুপ্রিমোর মাধ্যমে চাওয়া প্রতিরক্ষামূলক জামিনে কোনো আপত্তি তোলেনি।

এর আগে তোশাখানা মামলায় তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা স্থগিত করে জবাবদিহি আদালত। প্রধান বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেবের সমন্বয়ে গঠিত দুই সদস্যের আইএইচসি বেঞ্চ নওয়াজের জামিন আবেদনের শুনানি করেন।

একদিন আগে আল-আজিজিয়া এবং অ্যাভেনফিল্ড রেফারেন্সে সুরক্ষামূলক জামিন চেয়ে নওয়াজের আবেদনের ওপর এনএবি-কে একটি নোটিশ জারি করেছিল। এনএবি রাওয়ালপিন্ডি ব্যুরো রাফায় মাকসুদকে আইএইচসি বেঞ্চে প্রসিকিউটর হিসাবে উপস্থিত হওয়ার জন্য মনোনীত করেছিল।

শেয়ার করুন