নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দিল্লি, মুম্বাইয়ে টুইটারের অফিস বন্ধ, বাড়ি থেকে কাজ করবে কর্মীরা’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:০৬ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:০৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘দিল্লি, মুম্বাইয়ে টুইটারের অফিস বন্ধ, বাড়ি থেকে কাজ করবে কর্মীরা’

ভারতের তিন কার্যালয়ের মধ্যে দুটি বন্ধ করে দিয়েছে টুইটার। এই দুই কার্যালয়ের কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশনা দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির মালিক ইলন মাস্কের ব্যয় সংকোচন নীতির কারণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, রাজনৈতিক কেন্দ্র নয়াদিল্লি এবং অর্থনৈতিক রাজধানী মুম্বাইয়ের কার্যালয় দুটি বন্ধ করে দেওয়া হয়েছে। ভারতে এখন কেবল প্রযুক্তির রাজধানীখ্যাত বেঙ্গালুরুতে কার্যালয় চালিয়ে যাচ্ছে টুইটার। এই শাখায় বেশিরভাগ প্রকৌশলী কাজ করেন।

গত বছরের শেষ দিকে ভারতে দুই শতাধিক কর্মীকে বরখাস্ত করেন ইলন মাস্ক। মানে, ভারতে টুইটারের ৯০ শতাংশ কর্মী ছাঁটাই হন সে সময়। ইলন মাস্ক ২০২৩ সালের মধ্যে টুইটারকে আর্থিকভাবে স্থিতিশীল করার চেষ্টায় আছেন। এ লক্ষ্যে বিশ্বজুড়ে কর্মী ছাঁটাই করছেন তিনি। অনেক জায়গায় কার্যালয় বন্ধ করে দিয়েছেন মাস্ক।

টুইটার বিগত বছরগুলোতে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ পাবলিক ফোরামে পরিণত হয়েছে। উত্তপ্ত রাজনৈতিক বক্তৃতা এই প্ল্যাটফর্মে প্রায়ই দেখা যায়। টুইটারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৮৬.৫ মিলিয়ন অনুসরণকারী। তবুও ভারতে মাস্কের কোম্পানির রাজস্ব উল্লেখযোগ্য নয়।

যেভাবে মাস্কের ‘গলার ফাঁস’ হলো

মার্কিন ধনকুবের ইলন মাস্ক গত বছরের ১৪ এপ্রিল ঘোষণা দেন যে তিনি টুইটার কিনবেন। এ জন্য তিনি ৪৪ বিলিয়ন ডলার অর্থাৎ ৪ হাজার ৪০০ কোটি ডলার দাম প্রস্তাব করেন। টুইটারের বোর্ড এ দাম প্রত্যাখ্যান করলো। কিছু দিনপরেই অবশ্য টুইটারের বোর্ড মত বদলালো। ২৫ এপ্রিল জানায়, মাস্কের প্রস্তাবে তারা রাজী। তবে এ ঘোষণার পরের মাসগুলোতে বাজারে টুইটারের শেয়ারের দাম পড়ে যাচ্ছিল। কোম্পানি হিসেবে টুইটারের দামও তখন কমতে থাকে।

টুইটারের আসল ব্যবহারকারীর বিষয়ে মাস্ক জানতে পারেন যে তাকে যে সংখ্যাটা বলা হয়েছিল, প্রকৃত ব্যবহারকারী তার চেয়ে কম। তারপর টুইটার কেনা থেকে সরে আসার চেষ্টা করেন মাস্ক। তবে আইনি বাধ্যবাধকতায় ৪৪ বিলিয়নেই টুইটার কেনেন মার্কিন এই ধনকুবের। সূত্র: বিবিসি,এনডিটিভি

শেয়ার করুন