নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

থ্রিডি প্রযুক্তিতে মসজিদ দুবাইয়ে 

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৩ | ০৩:১১ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ মে ২০২৩ | ০৩:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
থ্রিডি প্রযুক্তিতে মসজিদ দুবাইয়ে 

থ্রিডি প্রিন্টিং ব্যবহার করে ঘরবাড়ি, সেতু, ব্যবসাকেন্দ্র যদি তৈরি হতে পারে, তবে মসজিদ কেন নয়? এ ভাবনা থেকেই সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে স্থাপিত হতে যাচ্ছে থ্রিডি প্রিন্টিং মসজিদ। দুই হাজার বর্গফুটের দ্বিতল এ মসজিদটিতে ৬০০ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

থ্রিডি প্রিন্টিং বা ত্রিমাত্রিক মুদ্রণ প্রযুক্তিতে আসলে কোনো স্থাপত্যকে ডিজিটাল মডেল থেকে বাস্তবে রূপ দেয়া হয়। এটি সাশ্রয়ী এবং এতে সময়ও কম লাগে বলে বিশেষজ্ঞদের অভিমত।

দুবাই সরকারের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের প্রধান প্রকৌশলী আলী মোহাম্মাদ আলহালয়ান আলসুয়াইদি বলেন, কংক্রিট মিক্স দিয়ে তৈরি হবে এ অবকাঠামো। চলতি বছরের শেষ নাগাদ এর কাজ শুরু হবে। কাজ সম্পন্ন হবে ২০২৫ সালের প্রথমার্ধে।

আলসুয়াইদি বলেন, ‘বুর দুবাই এলাকায় আমরা থ্রিডি প্রিন্টিং পদ্ধতিতে মসজিদ নির্মাণের পরিকল্পনাটি গ্রহণ করেছি। কারণ এখানে নতুন ও উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সময় ও অর্থ সাশ্রয় হবে। তা ছাড়া বর্তমানে দক্ষ শ্রমিকের খুবই অভাব। সে ক্ষেত্রেও থ্রিডি প্রিন্টিং পদ্ধতি ভূমিকা রাখবে।

অবকাঠামো শিল্পের আধুনিকায়নের প্রেক্ষাপটে দুবাইকে এখন বিশ্বের থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির রাজধানী বলা হয়। দেশটি ২০১৮ সালেই ‘থ্রিডি প্রিন্টিং কৌশল’ হাতে নেয় এবং ২০৩০ সাল নাগাদ দেশটির ২৫ শতাংশ অবকাঠামোকে এ পদ্ধতিতে নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে।

২০১৯ সালে থ্রিডি প্রিন্টেড অবকাঠামো দুবাই পৌর ভবন নির্মাণ, ড্রোন গবেষণাকেন্দ্র তৈরি করে বিশ্ব রেকর্ড গড়ে।

তবে জর্ডান, মেক্সিকোসহ বিশ্বের বিভিন্ন দেশেই এখন এ প্রযুক্তি ব্যবহার করে গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করা হচ্ছে। সূত্র: সিএনএন

সুইটি/পরিচয়

শেয়ার করুন