নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাইওয়ানের মধ্যরেখা অতিক্রম করলো চীনের ৪৭টি যুদ্ধ বিমান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২ | ০৬:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ | ০৬:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
তাইওয়ানের মধ্যরেখা অতিক্রম করলো চীনের ৪৭টি যুদ্ধ বিমান

২৪ ঘণ্টায় তাইওয়ানের মধ্যরেখা অতিক্রম করে মহড়া চালিয়েছে চীনের ৪৭টি যুদ্ধ বিমান। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, মহড়ায় অংশ নিতে তাইওয়ান প্রণালীর আশপাশে সাতটি জাহাজও পাঠায় বেইজিং।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে আরও জানিয়েছে, রবিবার সকাল ৬টা থেকে পরদিন সোমবার (২৬ ডিসেম্বর) সকাল ৬টার মধ্যে ৪৭টি চীনা বিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করে। কোনও ধরনের নির্দেশনা ছাড়াই বিমান প্রবেশ করেছে বলে অভিযোগ স্বায়ত্ত্বশাসিত দ্বীপটির। বিমানের মধ্যে ছিল ১৮টি জে-১৬ যুদ্ধবিমান, ১১টি জে-১ যুদ্ধবিমান, ছয়টি সু-৩০ এবং ড্রোন।

আরোও পড়ুন।চীনে শ্মশানে ভিড়, মরদেহ দাহ করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা স্বজনদের

এমন পরিস্থিতিতে চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমার কাছাকাছি চলে আসলে গতিপথ অনুসরণ করে তাইপের সামরিক বাহিনী। তার আগে তাইওয়ানের চারপাশে একটি সামরিক মহড়ার ঘোষণা দেন চীনা সেনাবাহিনীর পূর্বাঞ্চলী কমান্ডের মুখপাত্র শি ই।

তাইওয়ানকে যুক্তরাষ্ট্র সরকারের সমর্থনের প্রেক্ষিতেই দ্বীপটিকে কেন্দ্র করে মাঝেমধ্যে মহড়া চালিয়ে নিজেদের শক্তি প্রদর্শন করে আসছে চীন। গত আগস্টে তাইওয়ানে রাজধানী তাইপেতে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিবাদে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী। এতে অঞ্চলটিতে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়।

তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ হিসেবে বিবেচনা করে বেইজিং। এমনকি শিগগিরই দ্বীপটিকে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে একত্রীকরণের ঘোষণা দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। যদিও তাইওয়ান সরকার নিজেদের স্বায়ত্বশাসিত একটি দ্বীপ হিসেবে দাবি করে আসছে। সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন