নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তদন্তের মুখে ওয়াগনার বস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৩ | ০৮:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ জুন ২০২৩ | ০৮:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
তদন্তের মুখে ওয়াগনার বস

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়েছিলো দেশটির সশস্ত্র ভাড়াটে বাহিনী ওয়াগনার। রক্তপাত এড়াতে মস্কো অভিমুখে যাত্রা থামিয়ে দিয়েছেন দলটির প্রধান ইভজেনি প্রিগোজিন। তবে এবার রুশ সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ ঘোষণার করায় ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) তদন্তের মুখে পড়তে যাচ্ছে ওয়াগনার বস। সোমবার রাশিয়ান সংবাদপত্র কমার্স্যান্টের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

শনিবার রুশ সরকারের প্রতি সশস্ত্র বিদ্রোহ ঘোষণা করে মস্কো অভিমুখে যাত্রা শুরু করে প্রিগোজিন এবং তার সৈন্যরা। এ সময় যাত্রাপথে রাশিয়ার রোস্তভ শহরের সামরিক ও বিমান ঘাঁটি নিয়ন্ত্রণে নেয় তারা। সে সময় প্রগোজিনের উপর ফৌজদারি মামলা দেয় রাশিয়া।

তবে বেলারুশের প্রেসিডেন্টের মধ্যস্থতায় ওয়াগনার বাহিনীর বিদ্রোহের অবসান, সেনাদের ক্যাম্পে ফিরে যাওয়া এবং প্রিগোজিনের বেলারুশে চলে যাওয়ার বিনিময়ে ফৌজদারি মামলাগুলো প্রত্যাহারের আশ্বাস দেয় ক্রেমলীন। কিন্তু রুশ সংবাদপত্র কমার্স্যান্ট তার উৎস উদ্ধৃত করে বলেছে যে মামলার অবস্থা পরিবর্তন করার সময় এখনও আসেনি। অর্থাৎ সহজেই ছাড় পাচ্ছেন না প্রিগোজিন।

এদিকে ইউক্রেনে সামরিক অভিযানে জড়িত রাশিয়ান সৈন্যদের সাথে দেখা করেছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছে রুশ গণমাধ্যম আরআইএ নভোস্তি। সপ্তাহের শুরুতে ওয়াগনার গ্রুপের বিদ্রোহের পর সৈন্যদের মাঝে এটা তার প্রথম প্রকাশ্য উপস্থিতি। তবে তিনি কখন বা কোথায় পশ্চিমী সামরিক জেলার সেনা ও কমান্ডারদের সাথে সাক্ষাৎ করেছেন সে সম্পর্কে বিস্তারিত বিবরণ দেয়নি রুশ গণমাধ্যমটি।

শেয়ার করুন