নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ পূর্ব এশিয়া বিভাগের প্রধান সারাহ কুককে বাংলাদেশে হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে যুক্তরাজ্য সরকার। তিনি বর্তমান হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের স্থলাভিষিক্ত হবেন।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। জানা যায়, ২০১৯ সালের মার্চ থেকে ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার হিসাবে দায়িত্ব পালন করছেন ডিকসন। তার কাছ থেকে আগামী এপ্রিল অথবা মে মাসে দায়িত্ব গ্রহণ করবেন পেশাদার কূটনীতিক সারাহ কুক।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ পূর্ব এশিয়া বিভাগের প্রধান হয়ে লন্ডনে ফেরার আগে সারাহ কুক ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তানজানিয়ায় ব্রিটিশ হাই কমিশনার ছিলেন।

ঢাকা মিশনেও এটা প্রথম দায়িত্ব নয় কূটনীতিক কুকের; এর আগে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) বাংলাদেশ কার্যালয়ের প্রধান ছিলেন তিনি।

২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ডিএফআইডিরই বিভিন্ন পদ সামলেছেন অর্থনীতি এবং উন্নয়ন অধ্যয়নে ডিগ্রিধারী সারাহ কুক। ‘প্রাইসওয়াটারহাউসকুপারসে’ অর্থনৈতিক পরামর্শক হিসাবে কর্মজীবন শুরু করা কুক গায়ানার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সলোমন দ্বীপপুঞ্জের বাণিজ্য মন্ত্রণালয়ে চাকরি করেছেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন