নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের বিকল্প ব্রিকসের নতুন মুদ্রায় ব্রাজিলের সম্মতি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩ | ১২:২১ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ | ১২:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ডলারের বিকল্প ব্রিকসের নতুন মুদ্রায় ব্রাজিলের সম্মতি

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ব্রিকস জোটের সদস্য দেশগুলোকে মার্কিন ডলারের পরিবর্তে তাদের নিজস্ব মুদ্রা ব্যবহারের আহ্বান জানিয়েছেন। ব্রাজিল ছাড়াও এ ব্রিকস জোটে রয়েছে রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। ভারত, চীন ও রাশিয়া তাদের নিজস্ব মুদ্রায় বাণিজ্যের জন্য প্রবাহ স্থাপনের প্রচেষ্টা ও ব্রিকস দেশগুলোর মধ্যে নিজেদের মধ্যে বাণিজ্যের জন্য একটি সম্ভাব্য সাধারণ মুদ্রা ব্যবস্থা চালু করার মধ্যেই এ আহ্বান জানালেন লুলা।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বেইজিংয়ে ব্রিকসের এক অনুষ্ঠানে এ আহ্বান জানান লুলা দা সিলভা। এর আগে বুধবার চীন সফরে যান তিনি। লুলার এ সফরের লক্ষ্য বেইজিংয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার ও ইউক্রেনে শান্তি আনতে দেশটির সমর্থন আদায় করা।

নিজেদের মধ্যে বাণিজ্যের জন্য ব্রিকসের নতুন আন্তর্জাতিক মুদ্রার আহ্বানে ব্রাজিলের সম্মতি জানিয়ে লুলা আরও বলেন, সবাই শুধু একটি মুদ্রার ওপর নির্ভরশীল। ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, প্রতি রাতে আমি নিজেকে জিজ্ঞেস করি, কেন সব দেশকে ডলারের ওপর নির্ভর করে তাদের বাণিজ্য করতে হবে। আমরা কেন আমাদের নিজস্ব মুদ্রার ভিত্তিতে বাণিজ্য করতে পারি না।

তিনি বলেন, কে সিদ্ধান্ত নিয়েছে যে আমাদের মুদ্রা দুর্বল, অন্য দেশে তাদের মূল্য নেই? কেন ব্রিকসের মতো একটি ব্যাংক ব্রাজিল ও চীনের মধ্যে, ব্রাজিল ও অন্যান্য দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কের অর্থায়নের জন্য একটি মুদ্রা রাখতে পারে না? এটি কঠিন কারণ আমরা অভ্যস্ত নই।

সম্মিলিতভাবে ব্রিকস ব্লকের জিডিপি মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে কিছুটা বেশি। পাঁচটি প্রধান অর্থনীতি বিশ্বের জনসংখ্যার ৪১ শতাংশ, বিশ্ব জিডিপির ২৪ শতাংশ এবং বৈশ্বিক বাণিজ্য প্রবাহের ১৬ শতাংশ গঠন করে।

মার্কিন ডলারের একচেটিয়া আধিপত্য রুখতে নতুন আন্তর্জাতিক মুদ্রা চালু করতে একমত হয়েছে ব্রিকস দেশগুলো। বিশ্লেষকরা মনে করেন, ব্রিকসের রিজার্ভ কারেন্সি (মুদ্রা) তৈরির পদক্ষেপ মার্কিন ডলার এবং আইএমএফের এসডিআরগুলোকে দুর্বল করে দেবে। খবর উইওয়ান নিউজের।

এম,এ,এস/পরিচয়

শেয়ার করুন