নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুইটারে পুরোনো ব্লু টিক মোছার কার্যক্রম শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩ | ০২:১০ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ | ০২:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
টুইটারে পুরোনো ব্লু টিক মোছার কার্যক্রম শুরু

১ এপ্রিল থেকে পুরোনো ব্লু টিকযুক্ত অ্যাকাউন্টগুলো থেকে ব্লু টিক মুছে ফেলা হবে বলে জানিয়েছিল টুইটার। ছবি : সংগৃহীত

পুরোনো ব্লু টিকযুক্ত অ্যাকাউন্টগুলো থেকে ব্লু টিক মুছে ফেলার কার্যক্রম শুরু করেছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। এর আগে টুইটার জানিয়েছিল, ফোন নম্বর ও পরিচয় যাচাই ছাড়া বা ইলন মাস্কের দায়িত্ব নেওয়ার আগে যেসব অ্যাকাউন্ট ব্লু টিক পেয়েছিল, সেই অ্যাকাউন্টগুলো থেকে ব্লু টিক মুছে ফেলা হবে। তবে যাঁরা ব্লু টিক বহাল রাখতে চান, তাঁরা বর্তমান নিয়ম মেনে অর্থের বিনিময়ে অ্যাকাউন্টে ব্লু টিক রাখতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকটাইমসের প্রতিবেদন অনুযায়ী, সব ব্লু টিকযুক্ত অ্যাকাউন্ট আনফলো করেছে ‘টুইটার ভেরিফায়েড’ নামের অ্যাকাউন্টটি। সাধারণত টুইটারের যাচাই করা ও ব্লু টিকযুক্ত অ্যাকাউন্টগুলো ফলো করে থাকে টুইটার ভেরিফায়েড। তবে হঠাৎ করে টুইটার ভেরিফায়েডের ফলো করা অ্যাকাউন্টের সংখ্যা শূন্য দেখা যাওয়ায় ধারণা করা হচ্ছে, পুরোনো অ্যাকাউন্টগুলো থেকে ব্লু টিক মোছার কার্যক্রম শুরু হয়েছে।

ব্লু টিক সেবা চালুর কিছুদিনের মধ্যেই সাময়িকভাবে বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল টুইটার। বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে ভুয়া আইডি খুলে ব্লু টিক নেওয়ার ঘটনা বেড়ে যাওয়ায় গত ১১ নভেম্বর প্ল্যাটফর্মটি ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা স্থগিত করে। সমস্যা সমাধানে গত ডিসেম্বর থেকে ব্যবহারকারীদের ফোন নম্বর ও পরিচয় যাচাই করে নতুন করে ব্লু টিক দেওয়ার কার্যক্রম শুরু করে টুইটার।

এদিকে, নিউইয়র্ক টাইমসের ব্লু টিক সরিয়ে নিয়েছে টুইটার। ব্লু টিকের জন্য অর্থ দিতে অস্বীকৃতি জানায় নিউইয়র্ক টাইমস। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গ্যাজেটস নাওয়ের প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক টাইমসের পাশাপাশি হোয়াইট হাউস, ওয়াশিংটন পোস্ট এবং লস অ্যাঞ্জেলেস টাইমের পক্ষ থেকেও টুইটারের ব্লু টিকের জন্য কোনো অর্থ খরচ না করার কথা জানানো হয়েছে। তবে হোয়াইট হাউসের ব্লু টিক এখনো দেখা গেলেও নিউইয়র্ক টাইমসের ব্লু টিক মুছে ফেলা হয়েছে। সূত্র : আজকের পত্রিকা

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন