নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টরেন্টোর শেরাটনে অনুষ্ঠিতব্য সফল ফোবানা কনভেনশনের সকল প্রস্তুতি সম্পন্ন – এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩ | ১২:২২ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ আগস্ট ২০২৩ | ১২:২৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
টরেন্টোর শেরাটনে অনুষ্ঠিতব্য সফল ফোবানা কনভেনশনের সকল প্রস্তুতি সম্পন্ন – এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ

আগামি ১ সেপ্টেম্বর শুক্রবার থেকে ৩ সেপ্টেম্বর রবিবার পর্যন্ত কানাডার সবচেয়ে বড় নগরী টরেন্টো সিটির ‘দ্যা শেরাটন সেন্টার টরেন্টো হোটেলে’ অনুষ্ঠিতব্য ৩ দিনের ৩৭তম ফোবানা কনভেনশনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গত ২৩ আগস্ট বুধবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের গোল্ডেন এজ লাক্সারী পার্টি হলে ফোবানা স্টিয়ারিং কমিটি ২০২৩ ও টরেন্টো কনভেনশন কমিটি ২০২৩ কর্তৃক আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে উপরোক্ত মন্তব্য করেছেনফোবানার এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ।

তিনি আরো বলেন,ফোবানা সম্মেলনকে কেন্দ্র করে ইতিমধ্যেই টরন্টো নগরীতে উৎসবের আমেজ বিরাজ করছে।

সংবাদ সম্মেলনের শুরুতে ফোবানা সম্মেলনের প্রস্তুতির ওপর বক্তব্য রাখেন কমিটির চেয়ারম্যান আলী ইমাম সিকদার,এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ, ভাইস চেয়ারম্যান কাজী আজম, স্টিয়ারিং কমিটির সদস্য জিল্লুর রহমান জিল্লু, টরেন্টো ফোবানা কনভেনশন কমিটি’র ২০২৩ চেয়ারম্যান মোহাম্মদ ইলিয়াস মিয়া, কনভেনর আবুল আজাদ, মেম্বার সেক্রেটারি রিমন ইসলাম ও কো চেয়ারম্যান আহাদ খোন্দকার।

কানাডার টরেন্টো থেকে আগত নেতৃবৃন্দ টরেন্টোর ফোবানা কনভেনশনের প্রস্তুতি তুলে ধরেন। এরপর সাংবাদিকদের উদ্দেশ্যে লিখিত বক্তব্য পাঠ করেন ফোবানার এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ।

লিখিত বক্তব্য শুরুর আগে জনাব শাহ নেওয়াজ বলেন, ফোবানা ও ফোবানা কনভেনশনের আইনগত বৈধতা একমাত্র আমাদের হাতে। তিনি বলেন গত ৪টি বছর ধরে আমরা স্টেট ও ফেডারেলের নিয়ম মেনে ট্যাক্সও প্রদান করছি। ফোবানার ট্রেড মার্কের জন্য আবেদনও করা হয়েছে। শীঘ্রই আমরা তা পেয়ে যাব।

লিখিত বক্তব্যে জানানো হয়, আগামি ১ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে টরেন্টোর সাবেক ডেপুটি মেয়র ও বর্তমান কাউন্সিলর মাইকেল থমাস আনুষ্ঠানিকভাবে সম্মেলন উদ্বোধন করবেন। ফোবানার মূল অনুষ্ঠানগুলো শুরু হবে ২ সেপ্টেম্বর শনিবার থেকে, চলবে রোববার ৩ সেপ্টেম্বর রবিবার পর্যন্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি প্রদান করেছেন কানাডার প্রতিরক্ষামন্ত্রী বিল ব্লেয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সালমা জাহিদ এমপি।

অনুষ্ঠানে দেশি-বিদেশি অতিথিরা বক্তব্য রাখবেন। ২রাসেপ্টেম্বর শনিবার ও ৩রা সেপ্টেম্বর রবিবার বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি, আর্থ সামাজিক উন্নয়ন ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে পৃথক পৃথক কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে।

‘প্রবীণের অহংকার তারুন্যের জয়গান’ শ্লোগান নিয়ে ফোবানা কনভেনশনের প্রস্তুতি এগিয়ে চলেছে।

৩৭তমফোবানা কনভেনশনকে সফল করতে গঠিত হয়েছে ফোবানা কনভেনশন ২০২৩ পরিচালনা পরিষদ। যাদের মধ্যে রয়েছেন চেয়ারম্যান: মোহাম্মদ ইলিয়াস মিয়া, কনভেনর: আব্দুল আজাদ ও মেম্বার সেক্রেটারি : রিমন ইসলাম, প্রধান পৃষ্ঠপোষক : ইঞ্জিনিয়ার মোহাম্মদ রেজাউর রহমান , চীফ কনসালটেন্ট : মাহবুব রব চৌধুরী , চীফ এডভাইজার : নজরুল ইসলাম মিন্টু ও চীফ কো অর্ডিনেটর : আহমেদ হোসেন। পুরো কনভেনশনের দেখভাল করছেন ফোবানার এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আলী ইমাম, এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজ ও ভাইস চেয়ারম্যান কাজী আজমসহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

কনভেনশনে অংশগ্রহনকারী শিল্পীরা হলেন এস আই টুটুল, বালাম, রিজিয়া পারভিন, রানো নেওয়াজ, মোস্তফা অনিক রাজ, লাবনী, একে আজাদ, খোন্দকার ইসমাইল ও ফরহাদ আদনান প্রমুখ। এছাড়াও নিউইয়র্কের নৃত্যশিল্পীরাও বিশেষ নৃত্যনাট্য পরিবেশন করবেন।

নৃত্যানুষ্ঠানের বিশেষ আর্কষন “চন্দ্রা ব্যানার্জি ট্রুপ”। টরেন্টোসহ কানাডার বিভিন্ন অঙ্গরাজ্যের সম্মেলনে অংশগ্রহনকারী শিল্পীরাও সাংস্কৃতিক পর্বে অংশ নেবেন।

বাংলাদেশের সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনা লালন ও তা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ায়ই ফোবানার মূল লক্ষ্য। আর এ কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদান রাখতে পারেন সাংবাদিকরাই। এ মহতি কাজকে এগিয়ে নেবার লক্ষ্যে ফোবানার এ সম্মেলনে যোগদান করে স্বচ্ছ ও বাস্তবভিত্তিক কর্মকান্ড পরিচালনা ও নেতৃত্ব প্রদানে যারা ভূমিকা রাখছেন তাদেরকে আপনাদের লেখনী ও প্রচারের মাধ্যমে সহযোগিতার অনুরোধ জানিয়েছেন আয়োজকরা।

আগত সম্মেলনের সকল সংবাদ বহুল প্রচারিত সংবাদ মাধ্যমে প্রচার ও প্রকাশ করে সহযোগিতা করার আহবান জানানো হয়।

সাংবাদিকদের উদ্দেশ্যে প্রদত্ত অপর এক বক্তব্যে জনাব শাহনেওয়াজ আরো বলেন,ফোবানার ঐক্য অক্ষুন্ন রাখতে এক্সিকিউটিভ সেক্রেটারি হিসেবে তিনি আপ্রাণচেষ্ঠা করেছেন। কিন্তু পুর্নাঙ্গফোবানা কমিটি গঠনে গত মন্ট্রিয়ল কনভেনশনে প্রস্তাবিতচেয়ারম্য ান গিয়াস আহমেদ এর অনড় ও অগঠনতান্ত্রিক অবস্থানের জন্য তা সম্ভব হয়নি।

শেয়ার করুন