নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টরন্টোর মেয়র পদে লড়বে ‘মলি’ নামের কুকুর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২৩ | ০৮:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ জুন ২০২৩ | ০৮:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
টরন্টোর মেয়র পদে লড়বে ‘মলি’ নামের কুকুর

মেয়র প্রার্থী কুকুর- মলি। ছবি: বিবিসি

কানাডার টরন্টোর জনগণ খুব শিগগির তাদের মেয়র নির্বাচিত করতে যাচ্ছেন। এর আগে পরকিয়া কেলেঙ্কারিতে অভিযুক্ত হয়ে পদ হারানো মেয়রের স্থলে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে শহরটিতে। আর নির্বাচনে প্রার্থিতা দেওয়ার ক্ষেত্রেও পিছিয়ে নেই কেউ। এ পর্যন্ত ১০২ জন প্রার্থী মেয়র হতে ইচ্ছা পোষণ করেছেন। তাদের মধ্যে সবচেয়ে মজার বিষয় হলো- ‘ মলি’ নামের একটি কুকুরও এই প্রার্থীতার দৌড়ে রয়েছে।

ছয় বছর বয়সী উলফ-হাস্কি জাতের কুকুরটির মালিক টবি হিপস। শীতের সময় শহরের রাস্তায় ‘লবণ হামলা বন্ধ’ করার প্রতিশ্রুতিতে নির্বাচনী লড়াইয়ে নেমেছেন তিনি। হিপসের মত, শীতে রাস্তায় অতিরিক্ত লবণ থাকলে তা কোমল পায়ে চলাফেরা করা পশু পাখির জন্য বেশ ক্ষতিকর। তাই এটি বন্ধে তার মলি কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিবিসিকে বলেন, যদি মলি জিতে যায় তবে এটি হবে শহরের মেয়র হিসেবে প্রথম অবৈতনিক কুকুর। হিপস জানান, তার প্রচারাভিযানে আবাসন ব্যয়বৃদ্ধির সমাধান, বিলিয়ন ডলার ব্যবসার ওপর কর বাড়ানো, নতুন সব আবসন ও বাণিজ্যিক ভবনগুলোতে জীবাশ্ম-জ্বালানি নির্ভর হিটিং সিস্টেমের ওপর নিষেধাজ্ঞার আশ্বাস থাকবে। আরও বলেন, রুমের ভেতর একটি জন্তু থাকলে সিটি হল আরও ভালো সিদ্ধান্ত নিতে পারবে।

২৫ বছর আগে সাতটি পৌরসভা নিয়ে ‘মেগা-সিটি’ গঠনের পর টরন্টোর ইতিহাসে এটি প্রথম উপনির্বাচন।গত আট বছর মেয়র পদে থাকা জন টরির পদত্যাগের পর উপনির্বাচনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এর আগে ২০১৪ সাল থেকে টরন্টোর মেয়র পদে ছিলেন টরি। নানা সমালোচনা সত্ত্বেও তিনবার নির্বাচনে মেয়র পদে জয়লাভ করেন তিনি। সবশেষ ২০২২ সালের অক্টোবরে মেয়র পদে জয়লাভ করেন। কিন্তু কয়েকমাস পর কেলেঙ্কারিতে জড়িয়ে গত ফেব্রুয়ারিতে টরন্টো স্টার পত্রিকার সংবাদে স্থান করে নেন তিনি।

সংবাদে প্রকাশ, ৬৮ বছর বয়সী বিবাহিত মেয়র করোনাভাইরাস মহামারির সময় ৩১ বছর বয়সী এক সহকর্মীর সঙ্গে বিয়েবহির্ভূত সম্পর্কে জড়ানোর খবর প্রকশের কয়েকদিন পরেই পদত্যাগ করেন টরি। এদিকে নির্বাচন ইস্যুতে টরন্টো বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ইমেরিটাস অধ্যাপক নেলসন উইজম্যান বলেন, এবারের নির্বাচনে মাঠ পুরোপুরি উন্মুক্ত। গতবার আর এবারের মধ্যে পার্থক্য হলো- আমরা জানি না কে জিতবেন।

তবে টরন্টোয় মেয়র নির্বাচনে প্রার্থী হওয়া খুব কঠিন সাধ্য কিছু নয়। মাত্র ২৫০ কানাডিয়ান ডলার (প্রায় ২০ হাজার টাকা) এবং ২৫ জন বাসিন্দার স্বাক্ষর থাকলেই যেকোনো নাগরিক শহরটির মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। উত্তর আমেরিকার অন্য বড় শহরগুলোর মতো এখানে প্রার্থীদের কোনো রাজনৈতিক দলের মনোনয়নও প্রয়োজন হয় না।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সিটিজের পরিচালক ক্যারেন চ্যাপল বলেছেন, মাঠ উন্মুক্ত থাকায় কেউ কেউ শুধু জিততে পারেন কি না দেখতেই নির্বাচনে নেমেছেন। প্রায় ৩০ লাখ বাসিন্দার শহরটিতে ইতিহাসে প্রথম উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৬ জুন। এর আগে ১৯৯২ সাল হতে দায়িত্ব পালনকারী অলিভিয়া চৌ একজন জনপ্রিয় জনপ্রতিনিধি হিসেবে সবার কাছে সুপরিচিত ছিলেন। তিনি কানাডার বামপন্থী দল নিউ ডেমক্র্যাটিক দলের জনপ্রিয় নেতা জ্যাক লেটনের স্ত্রী। সূত্র: বিবিসি

শেয়ার করুন