নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবন বদলে দিচ্ছে এআই চ্যাটজিপিটি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩ | ০১:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ | ০১:৪০ পূর্বাহ্ণ

ফলো করুন-
জীবন বদলে দিচ্ছে এআই চ্যাটজিপিটি

মানবীয় সভ্যতায় নিয়ন্ত্রক হতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি । অভিনব চ্যাটজিপিটির যুগে যাত্রা সবে শুরু। কম্পিউটার অ্যালগরিদম আর কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনে ক্রমবর্ধমানভাবে সংযুক্ত হচ্ছে। অনলাইনে প্রদর্শিত বিষয়বস্তু বেছে নেওয়া, আমরা যে সঙ্গীত শুনি তা দেখিয়ে দেয় ও মানুষের প্রশ্নের সদুত্তর দেয়। জার্মানির পটসডাম বিশ্ববিদ্যালয়ের হার্ডিং সেন্টার ফর রিস্ক লিটারেসির পরিচালক মনোবিজ্ঞানী এবং আচরণগত বিজ্ঞানী গের্ড গিগারেনজার জানালেন, অ্যালগরিদ বিশ্ব এবং আচরণকে এমনভাবে পরিবর্তন করতে পারে যা আমরা পুরোপুরি বুঝতে পারি না৷

ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্টের অভিযোজনমূলক আচরণ এবং জ্ঞান কেন্দ্রের পরিচালক জানালেন, তিনি কয়েক দশক ধরে গবেষণা পরিচালনা করে দেখেছেন, মানুষ অনিশ্চয়তার মুখোমুখি। কারণ নব্য ধারার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি মানবিক সব কাজে অভুতপূর্ব পরিবর্তন আনবে। আশঙ্কা হচ্ছে মানুষের কাজ করে দেবে এআই। তার সবশেষ প্রকাশিত বইয়ে ‘কিভাবে স্মার্ট ওয়ার্ল্ডে স্মার্ট থাকতে হয়’ ড. গিগারেনজার দেখেছেন যে কীভাবে আর্টিফিশিয়াল অ্যালগরিদম ভবিষ্যতের কাজকে নিয়ন্ত্রণ করতে যাচ্ছে। আমাদের মনে রাখতে হবে যে তারা মানুষ নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা৷ জার্নাল ফর দ্য ফিউচার অব এভরিথিং পডকাস্টে তিনি গুরুত্বপূর্ণ বেশকিছু কথা বলেছেন। অ্যালগরিদম শব্দটি আজকাল দ্রুতই চারদিকে ছড়িয়ে পড়ছে। অ্যালগরিদম সম্পর্কে কথা বলার সময় কী নিয়ে কথা বলছি?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি উদ্ভাবনার ব্যাপ্তি সুবিশাল। তাই ঠিক কী বিষয়ে কথা বলছি তা আলাদা করা গুরুত্বপূর্ণ। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটে গবেষণার অন্তর্দৃষ্টি হচ্ছে, আপনার যদি এমন পরিস্থিতি থাকে যা স্থিতিশীল এবং ভালভাবে সংজ্ঞায়িত হয়, তবে জটিল অ্যালগরিদম যেমন গভীর নিউরাল নেটওয়ার্কগুলি অবশ্যই মানুষের কর্মক্ষমতার চেয়ে ভাল। উদাহরণে বলা যায় দাবা এবং গো, যা স্থিতিশীল। কিন্তু আপনার যদি এমন কোনো সমস্যা থাকে যা স্থিতিশীল নয়—উদাহরণস্বরূপ, যদি একটি ভাইরাসের ভবিষ্যদ্বাণী করতে চান, যেমন ধরা যেতে পারে করোনভাইরাস—তাহলে আপনার হাতকে জটিল অ্যালগরিদম থেকে দূরে রাখুন। কারণ অনিশ্চয়তার সঙ্গে মোকাবিলা করা দুরূহ।

মানুষের মন কীভাবে কাজ করে, এক বা দুটি গুরুত্বপূর্ণ সংকেত চিহ্নিত করা। বাকিগুলোকে উপেক্ষা করা। ভুল-সংজ্ঞায়িত সমস্যায়, জটিল অ্যালগরিদমগুলো সুস্পষ্টভাবে কাজ করে না। এটিকে ‘স্থিতিশীল বিশ্বের নীতি’ বলা হয়। যা আপনাকে ‘এআই’ কী করতে পারে তার প্রথম সূত্র হিসেবে সহায়তা করে। এআই থেকে সর্বোত্তম সুবিধা পেতে, বিশ্বকে আরও অনুমানযোগ্য হতে হবে। অর্থাৎ এআই পরিচালনায় সুস্পষ্ট ধারণা থাকতে হবে। যাকে পরিচালক জ্ঞান বলা যায়। সঠিক নির্দেশনা না দিলে এআই আপনাতে বিভ্রান্ত করে ফেলবে। নিউরাল নেটওয়ার্কের বহু গভীর মানসিক স্তর আছে। কিন্তু তারা এখনও বিষয়টিকে শুধু মেশিন গণনা করছে। তারা ভিডিও প্রযুক্তির সাহায্যে আগের চেয়ে অনেক বেশি কাজ করতে সক্ষম। তারা আঁকতে পারে, তারা পাঠ্য তৈরি করতে পারে। কিন্তু তার অর্থ এমন নয় যে তারা পাঠ্য বোঝে, ঠিক যেমনটা মানুষের নিউরাল সেন্স বুঝে থাকে।

স্বচ্ছতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি এটি একটি মানবাধিকার হওয়া উচিত। যদি এটি স্বচ্ছ হয়, তবে আপনি আসলে এটিকে সংশোধন করে নিতে পারবেন। একক অ্যালগরিদমের ওপর নির্ভর করার পরিবর্তে আবার নিজের জন্য চিন্তা করতে পারবেন। যা বেতনপ্রাপ্ত কর্মীর তুলনায় খুব একটা খারাপ সেবা দিবে না। সুতরাং আমাদের বুঝতে হবে যে পরিস্থিতি যেখানে মানুষের বিচারের প্রয়োজন এবং প্রকৃতপক্ষে আরও ভাল। তা ছাড়া আমাদের মনোযোগ দিতে হবে যে আমরা এমন পরিস্থিতিতে পড়ছি না যেখানে প্রযুক্তি কোম্পানিগুলি আমাদের জীবনের অংশগুলি নির্ধারণ করে এমন ব্ল্যাক-বক্স অ্যালগরিদম বিক্রি করে। এটি আপনার সামাজিক এবং আপনার রাজনৈতিক আচরণ সহ সবকিছু সম্পর্কে, এবং তারপরে লোকেরা সরকার এবং প্রযুক্তি সংস্থাগুলির উপর নিয়ন্ত্রণ হারায়।

ডিজিটাল প্রযুক্তি সহজেই স্বৈরাচারী সিস্টেমের দিকে ঝুঁকে যেতে পারে। অতীতের তথ্যপ্রযুক্তির উন্নয়ন থেকে এআই সম্পূর্ণ ভিন্ন। সবকিছুরই কিছু সুবিধা–অসুবিধা বিদ্যমান থাকে। বিপদ একটি বাস্তবতা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির সবচেয়ে ভয়ংকর দিক হচ্ছে সরকার এবং প্রযুক্তি সংস্থাগুলোর যথেচ্ছা নজরদারি করার প্রবণতা। কিন্তু সাধারণভাবে গোপনীয়তা নীতি খুব বেশি আলোচনায় আসে না। সমাজ ও রাষ্ট্র ব্যবস্থায় গোপনীয়তা নীতি এমনভাবে প্রতিষ্ঠিত করা হয় যা আপনি সত্যিকার অর্থেই নজরে আনতে পারবেন না। তাই বলা চলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি মানবীয় সভ্যতায় নিয়ন্ত্রক হতে চলেছে। দৈনিক সমকাল এর সৌজন্যে

বেলী / পরিচয়

শেয়ার করুন