নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জি-২০: সোনার গ্লাসে রুপার থালায় খাবেন বিশ্বনেতারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৬:৪৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৬:৪৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
জি-২০: সোনার গ্লাসে রুপার থালায় খাবেন বিশ্বনেতারা

ভারতের রাজধানী নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে বসছে জি-২০ শীর্ষ সম্মেলনের এবারের আসর। উপস্থিত হয়েছেন বাইডেন, ম্যাক্রোঁ, সুনাক, হাসিনার মতো তাবড় তাবড় বিশ্বনেতারা। ভারতের সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্য প্রদর্শনের এমন সুযোগ হাতছাড়া করতে নারাজ মোদি সরকার। তাই পাঁচ তারকা হোটেল থেকে শুরু করে বিশেষ নিরাপত্তা, বর্ণিল সাজসজ্জা, সব কিছুতেই থাকছে চমক।

সম্মেলনে যোগদানকারী রাজনৈতিক, সাংস্কৃতিক এবং ব্যবসায়িক প্রতিনিধিদের থাকার জন্য দিল্লি এবং গুরুগ্রামের ১১টি হোটেলে প্রায় সাড়ে তিন হাজার কামরা ভাড়া নেয়া হয়েছে। সব ধরনের কূটনৈতিক সুযোগ-সুবিধার পাশাপাশি পেটপূজোয়ও করা হয়েছে বিশেষ আয়োজন। এসব হোটেলে রাষ্ট্রনেতা এবং বিদেশি প্রতিনিধিদের খাবার পরিবেশন করা হবে রুপা এবং সোনায় মোড়ানো ধাতব পাত্রে।

জয়পুর-ভিত্তিক মেটালওয়্যার সংস্থা আইরিস জয়পুর জানিয়েছে, অতিথিদের জন্য জটিলভাবে খোদাইকৃত নকশা সজ্জিত প্রায় ১৫ হাজার রুপার পাত্র তৈরি করা হয়েছে। যার থিম ‘মেক ইন ইন্ডিয়া’। দুইশ’ জনেরও বেশি কারিগর প্রায় ৫০ হাজার ঘণ্টা ব্যয় করেছেন এসব তৈরিতে। ব্যয় হোটেলগুলোতে পৌঁছে গেছে এসব পাত্র।


পাত্রগুলো ভারতের বিভিন্ন রাজ্যের শিল্পের নিদর্শন বহন করে

আইরিসর কর্ণধার রাজীব কর্ণধার সংবাদমাধ্যম ইন্ডিয়া কর্ণধার জানিয়েছেন, তারা তিন প্রজন্ম ধরে এই শিল্পের সাথে যুক্ত। বেশিরভাগ পাত্র ইস্পাত বা পিতলের তৈরি হলেও তাতে রয়েছে রূপার প্রলেপ। আর পানীয় পরিবেশনের জন্য থাকছে সোনার প্রলেপ দেয়া পাত্র।

রাজীব জানান, বিদেশি অতিথিদের সামনে ভারতীয় ঐতিহ্য তুলে ধরাই তাদের মূল লক্ষ্য। সোনা এবং রুপার পাত্রগুলো জয়পুর, উদয়পুর, বারাণসী, কর্ণাটকসহ বিভিন্ন রাজ্যের শিল্পের নিদর্শন বহন করে, যা ভারতের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে। অনেক পাত্রে জাতীয় পাখি ময়ূরের নকশাও রয়েছে। তিনি আরও জানান, প্রতিটি পাত্র তৈরির পর সেগুলো পরীক্ষাগারে পাঠানো হয়েছিল।

বিদেশি অতিথিদের দেখভালের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে, কার কোন ধরনের খাবার পছন্দ, তা মাথায় রেখেই তৈরি করা হবে বিভিন্ন পদ। সেই সব পদ পরিবেশন করা হবে সোনা-রুপার পাত্রে। তব এবারই প্রথম নয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের সময় একই প্রতিষ্ঠানের তৈরি পাত্রে খাবার খেয়েছিলেন। রাজিবের দাবি, ওবামা পাত্রগুলো দেখে এতটাই মুগ্ধ হয়ে যান যে, কয়েকটি পাত্র তিনি তার সঙ্গে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়েছিলেন। সূত্র : ৭১ টিভি

শেয়ার করুন