নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জানালা ছাড়া ১৪ হাজার ফুট উঁচুতে বিমান, অল্পে রক্ষা যাত্রীদের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২৩ | ০৬:১৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ | ০৬:১৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
জানালা ছাড়া ১৪ হাজার ফুট উঁচুতে বিমান, অল্পে রক্ষা যাত্রীদের

দুটি জানালা ছাড়াই যুক্তরাজ্যের লন্ডনের স্টান্সটেড বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশ্যে উড়াল দিয়েছিল একটি বিমান। শুধু তাই নয়— রানওয়ে ছাড়ার পর বিমানটি ১৪ হাজার ফুট উঁচুতে ওঠে গিয়েছিল। ঠিক তখনই এক কেবিন ক্রু খেয়াল করেন বিমানের দুটি জানালা নেই। এরপর জরুরিভাবে বিমানটি এসেক্স বিমানবন্দরে অবতরণ করানো হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, গত ৪ অক্টোর এ ঘটনা ঘটে। ওইদিন বিমানটিতে ১১ জন কেবিন ক্রু এবং ৯ জন যাত্রী ছিলেন। তারা সবাই অল্পের জন্য বড় বিপদ থেকে বেঁচে গেছেন। এ ঘটনার আগের দিন বিমানটির বাইরে একটি ছবির শুটিং করা হয়। ওই শুটিংয়ে উচ্চমাত্রার লাইট ব্যবহার করা হয়। আর ওই লাইটের তাপে জানালার কিছু অংশ গলে গিয়ে সেগুলো পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট আরও জানিয়েছে, পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে বিমানের জানালায় যে কাচ থাকে— সেগুলো দুটি জানালার মধ্যে ছিল না। আর বাকি দুটি জানালার কাচগুলো ঝুলে ছিল। ওই সময় জানালায় শুধুমাত্র স্ক্রেচ কাচটি ছিল। বিমানের জানালার বাইরের অংশ যেন যাত্রীরা স্পর্শ করতে না পারে সেজন্য স্ক্রেচ কাচটি ব্যবহার করা হয়।

অবশ্য জানালার মূল অংশ না থাকলেও ওই সময় বিমানের কেবিনের প্রেশার ঠিক ছিল। এই বিমানটি ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্রের টিসিএস ওয়ার্ল্ড ট্রাভেলস। এটি পরিচালনা করে টাইটান এয়ারওয়েজ।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, এই ঘটনার আগের দিন বিমানটি রানওয়েতে দাঁড়ানো অবস্থায় শুটিং করা হয়। সূর্যের আলোর মতো দৃশ্য তৈরি করার জন্য সেখানে লাইট ব্যবহার করা হয়। লাইটগুলো বিমানের ডানপাশে ৫ ঘণ্টা এবং বা পাশে ৪ ঘণ্টা রাখা হয়েছিল। বিমানের জানালার কাচ ধরে রাখার জন্য যে ফোম ব্যবহার করা হয় সেগুলো লাইটের তাপে গলে যায়। সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট

শেয়ার করুন