নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় কবির পুত্রবধূ কল্যাণী কাজী আর নেই

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৩ | ০৩:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ মে ২০২৩ | ০৩:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
জাতীয় কবির পুত্রবধূ কল্যাণী কাজী আর নেই

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছোট পুত্রবধূ কল্যাণী কাজী শুক্রবার (১২ মে) ভোরে কলকাতায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি জাতীয় কবি নজরুলের ছোট ছেলে কাজী অনিরুদ্ধের স্ত্রী।

জানা যায়, বার্ধক্যজনিত কারণে গত নভেম্বর থেকেই কলকাতার যোধপুর পার্কের কাছে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন কল্যাণী কাজী। পরে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সহায়তায় তার চিকিৎসা চলছিল কলকাতার মাল্টি সুপার স্পেশালিটি এসএসকেএম হাসপাতালে। সেখানে পেসমেকার বসানো হয় তার। যদিও অবস্থার উন্নতি হয়নি। হাসপাতালেই দীর্ঘকালীন চিকিৎসা চলছিল। চিকিৎসকরা জানায়, ১২ মে শুক্রবার সকালে কল্যাণী কাজীর মাল্টি অর্গান ফেইলিওর হয়ে মৃত্যু হয়।

কল্যাণী কাজীর ছেলে অরিন্দম কাজী বলেন, বর্তমানে এসএসকেএম হাসপাতালেই রয়েছে কল্যাণী কাজীর মরদেহ। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে মেয়র ফিরহাদ হাকিম এবং তথ্যমন্ত্রী গায়ক ইন্দ্রনীল সেন হাসপাতালে আসার কথা রয়েছে। তাদের দিকনির্দেশনামতো মায়ের শেষকৃত্য সম্পন্ন হবে।

এদিকে, কল্যাণী কাজীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, বিশিষ্ট সঙ্গীতশিল্পী এবং কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ তথা কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজীর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ সকালে কলকাতায় প্রয়াত হয়েছেন।

তিনি আরও বলেন, তার অসামান্য গায়কীতে গাওয়া নজরুলগীতি শ্রোতাদের মুগ্ধ করে রাখতো। কল্যাণী কাজীর প্রয়াণে সঙ্গীতজগতের এক অপূরণীয় ক্ষতি হলো। আমি কল্যাণী কাজীর আত্মীয়-পরিজন এবং অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

উল্লেখ্য, কাজী নজরুল ইসলাম একাডেমির উপদেষ্টা পরিষদের সভাপতি ছিলেন কল্যাণী কাজী। নজরুলের গানে তার অবদানের জন্য ২০১৫ সালে কল্যাণী কাজীকে ‘সংগীত মহাসম্মান’ পুরস্কারে ভূষিত করে পশ্চিমবঙ্গ সরকার।

সুইটি/পরিচয়

শেয়ার করুন