নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছেড়েছিলেন ছোট চাকরি, আজ তিনিই ৩২ হাজার কোটির কোম্পানির মালিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩ | ০৮:০২ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ আগস্ট ২০২৩ | ০৮:০২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ছেড়েছিলেন ছোট চাকরি, আজ তিনিই ৩২ হাজার কোটির কোম্পানির মালিক

অজয় চৌধুরী, ভারতের ‘ফাদার অব হার্ডওয়্যার’ নামে পরিচিত তিনি। সফল এ শিল্পোদ্যোক্তার হাত ধরে পাল্টে গেছে ভারতের তথ্যপ্রযুক্তি খাত। বর্তমানে দেশটিতে অন্যতম সম্মানিত ও গুণি ব্যক্তি তিনি।

তবে অজয়ের এ পথটা সহজ ছিল না। সফলতার পথে দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন তিনি। তার বাবা-মা ছিলেন ব্রিটিশ ভারতীয়। কিন্তু ১৯৪৭ সালে দেশ ভাগের সময় বর্তমান পাকিস্তান ছেড়ে ভারতে চলে আসেন তারা। আর ভারতে ১৯৫০ সালে জন্ম হয় অজয়ের। যেহেতু পাকিস্তান থেকে ভারতে এসেছিলেন তার বাবা-মা ফলে তাদের সঙ্গে শরণার্থী শিবিরেও থাকতে হয়েছে অজয়কে।

ইঞ্জিনিয়ারিং বিষয়ের ওপর পড়াশোনা করেন তিনি। এরপর শিক্ষাজীবন শেষ করে ১৯৭২ সালে অজয় শুরু করেন কর্মজীবন। ওই সময় তার বেতন ছিল মাত্র ৬০০ রুপি। তবে জীবনে বড় কিছু করার একটা আকাঙ্খা ছিল তার মধ্যে। সেই আকাঙ্খা থেকে সেই ৬০০ রুপির চাকরি ছেড়ে আরও পাঁচজনকে নিয়ে তৈরি করেন ‘মাইক্রোকম’ নামের একটি কোম্পানি। পরবর্তীতে এটির নামকরণ করা হয় ‘এইচসিএল।’

আর নিজের শ্রম ও মেধা দিয়ে এইচসিএলকে বানান ৩২ হাজার কোটি রুপির একটি কোম্পানিতে। ভারতের অর্থনীতিতে অসামান্য অবদান রাখার পুরস্কারস্বরূপ ২০১১ সালে তাকে পদ্মভূষণে ভূষিত করে দেশটির সরকার। তার হাতে পুরস্কার তুলে দেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের জীবনী নিয়ে ২০২৩ সালে ‘জাস্ট অ্যাসপায়ার্স’ নামের একটি বই লেখেন তিনি।

অজয় তার কোম্পানিটির যাত্রা শুরু করেছিলেন মাত্র ১ দশমিক ৮ লক্ষ রুপি নিয়ে। যেটিকে ৪০ বছরের মধ্যে অন্যতম বড় কোম্পানিতে রুপান্তরিত করেন তিনি। তবে এখন তিনি কাটাচ্ছেন অবসর জীবন। সঙ্গে যারা তার মতো বড় হওয়ার স্বপ্ন দেখছে তাদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকেন তিনি। সূত্র: জি নিউজ

শেয়ার করুন