নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাটজিপিটি : কৃত্রিম বুদ্ধির বিস্ময়

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:২৬ অপরাহ্ণ | আপডেট: ০১ মার্চ ২০২৩ | ১১:২৯ অপরাহ্ণ

ফলো করুন-
চ্যাটজিপিটি : কৃত্রিম বুদ্ধির বিস্ময়

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক এআই কোম্পানি ওপেনএআইয়ের সাড়া জাগানো চ্যাটবট ‘চ্যাটজিপিটি’। চ্যাটবট এক ধরনের সফটওয়্যার অ্যাপ্লিকেশন, যা ব্যবহারকারীর বলা কথার ওপর ভিত্তি করে মানুষের সঙ্গে কথোপকথন চালানোর উদ্দেশ্যে তৈরি। গত ৩০ নভেম্বর নিজেদের সর্বশেষ উদ্ভাবিত এই চ্যাটবটের সর্বজনীন পরীক্ষার জন্য বিনামূল্যে উন্মুক্ত করে দিয়েছে ওপেনএআই। আর এর পর থেকেই প্রযুক্তির বিস্ময় হিসেবে আবির্ভূত হয়েছে কৃত্রিম বুদ্ধির এ অ্যাপ্লিকেশন। রীতিমতো কবিতা লিখে কিংবা কম্পিউটার কোডিং লিখে তাক লাগিয়ে দিয়েছে অ্যাপটি। তবে সর্বশেষ এটি আইন পরীক্ষাও সাফল্যের সঙ্গে পাস করেছে।

ওপেনএআই বলছে, ‘রিএনফোর্সমেন্ট লার্নিং ফ্রম হিউম্যান ফিডব্যাক (আরএলএইচএফ)’ নামে মেশিন লার্নিং কৌশল ব্যবহার করে প্রশিক্ষিত হয়েছে চ্যাটজিপিটি মডেলটি, যা সংলাপ অনুকরণ, সম্পূরক প্রশ্নের জবাব দেওয়ার পাশাপাশি বিভিন্ন ভুল স্বীকার, ভুল অনুমান চ্যালেঞ্জ ও অনুপযুক্ত অনুরোধ প্রত্যাখ্যান করতে পারে। কেউ কেউ বলছেন, এ চ্যাটজিপিটি মানুষের মতোই সবকিছু করতে পারবে। চ্যাটজিপিটি কী কী করা যাবে আর যাবে না, তা জেনে নিই।

চ্যাটজিপিটি যা পারে… ইংরেজি ভাষায় গল্প, কবিতা, প্রবন্ধ ইত্যাদি লেখার জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি যদি চ্যাটজিপিটিকে উদ্ভট কোনো একটি বিষয়ে একটা গান বা কবিতা লিখে দিতে বলেন, এটি তা পারবে। এটি একজন মানুষকে নির্দেশ দেওয়ার মতোই এটিও নির্দেশনা পালন করতে পারে। দীর্ঘ লেখাকে সংক্ষিপ্ত আকারে রূপান্তর করতে পারে, আবার অসম্পূর্ণ লেখাকে সম্পূর্ণ করতে পারে।

ভাষা প্রক্রিয়ার মাধ্যমে প্রশ্নের উত্তর তৈরির কাজে ব্যবহার করা যেতে পারে। এটি লেখা বিশ্নেষণ করতে পারে এবং এর পাশাপাশি লেখার পেছনের ভাবনা নির্ণয় করতে পারে।
এটি একাধিক চরিত্রের মধ্যে সংলাপ তৈরি করতে পারে। স্থান, প্রতিষ্ঠান, সংগঠন বা মানুষের নাম শনাক্ত করতে পারে।

যা পারে না : এটি আগে দেখা প্যাটার্নের ওপর ভিত্তি করে কাজ করে। তাই সব সময় কাঙ্ক্ষিত ফলাফল দেখা যাবে না। এটি কোনো মানুষ নয়, তাই প্রচলিত ভাষার কিছু সূত্র বুঝতে পারে না। এটি নির্দিষ্ট অভিব্যক্তি, কৌতুক বা বিদ্রুপ বুঝতে বা প্রতিক্রিয়া জানাতে সক্ষম নাও হতে পারে। এটি ইমেজ রিকগনিশন, স্পিচ রিকগনিশনের মতো নির্দিষ্ট কাজ সম্পাদন করতে পারে না। চ্যাটজিপিটি ব্যবহার করতে হলে https://chat.openai.com/auth/login ঠিকানায় গিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

শেয়ার করুন