নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা আরও বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৩ | ০১:৪৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ মার্চ ২০২৩ | ০১:৪৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা আরও বাড়ছে

চীনা পার্লামেন্টে শি জিনপিং। ছবি : এপি

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ আশঙ্কা ঘিরে গত কয়েক দিন ধরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। এর সঙ্গে যুক্ত হয়ে আগে থেকে বিরাজমান তাইওয়ান নিয়ে উত্তেজনা। কিছুদিন আগে বেলুনকাণ্ড সেই উত্তেজনায় ঘি ঢেলেছিল। আর যুক্তরাষ্ট্রে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সাবেক মার্কিন স্পিকারের সম্ভাব্য বৈঠকের খবর প্রকাশের পর যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেছে চীন। এমনকি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। আর নীতি না বদলালে সংঘাত ও দ্বন্দ্বের হুমকি দিয়েছেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার চীনা প্রেসিডেন্ট মার্কিননীতির কঠোর সমালোচনা করেছেন। সাধারণত চীনের নিচু সারির কর্মকর্তারা এতদিন এমন সমালোচনা ও অভিযোগ করে আসছিলেন। তাই চীনা প্রেসিডেন্টের এমন সমালোচনাকে অস্বাভাবিক হিসেবে মনে করা হচ্ছে। শি জিনপিং অভিযোগ করেছেন, সম্প্রতি চীন যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করলে সেগুলো মূলত ওয়াশিংটনের নেতৃত্বে বেইজিংকে দমন করার কর্মসূচির কারণে সৃষ্টি হয়েছে।

শি জিনপিং বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো আমাদের বিরুদ্ধে সব ধরনের নিয়ন্ত্রণ, ঘেরাও এবং দমন জারি রেখেছে। যা আমাদের দেশের উন্নতির বিরুদ্ধে ভয়াবহ নজিরবিহীন চ্যালেঞ্জ তৈরি করেছে।

তার এই মন্তব্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের অবস্থান নিয়ে চীনের অবস্থান পরিবর্তনের ইঙ্গিত হতে পারে। এতদিন পর্যন্ত প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এভাবে অভিযোগ করা থেকে বিরত ছিলেন তিনি। তার এক দশকের শাসনে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে আশাবাদী বলেই মনে হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের উন্নয়ন ঠেকানোর এই অভিযোগ এমন সময় তুললেন শি জিনপিং যখন তার নীতি, বিশেষ করে জাতীয় নিরাপত্তায় গুরুত্ব দেওয়ার কারণে বিনিয়োগকারীদের সমালোচনার মুখে রয়েছেন।

বেইজিংয়ে পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে শি জিনপিং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এমন অভিযোগ উত্থাপনের পর দিন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, চীনের প্রতি যুক্তরাষ্ট্র নিজের বিকৃত মনোভাব পরিবর্তন করতে হবে অথবা সংঘাত ও মুখোমুখি অবস্থানের পরিণতি ভোগ করতে হবে। একই সঙ্গে তিনি ইউক্রেন যুদ্ধেবেইজিংয়ের অবস্থান ও রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার পক্ষেও সাফাই গেয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সম্প্রতি দায়িত্ব নিয়েছেন কিন গ্যাং। এর আগে তিনি ওয়াশিংটনে চীনা রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। মঙ্গলবারের সংবাদ সম্মেলন ছিল দায়িত্ব নেওয়ার পর তার প্রথম সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়া।

যুক্তরাষ্ট্র বলছে, তারা দ্বিপক্ষীয় সম্পর্ক অবনতি না হওয়ার জন্য ঢাল তৈরি করছে এবং সংঘাত চায় না। কিন্তু কিন বলেছেন, বাস্তবে এই অর্থ দাঁড়াচ্ছে হুমকি বা পদক্ষেপ কিংবা আক্রান্ত হলেও চীন যেন নিরব থাকে। কিন্তু এটি একেবারেই অসম্ভব।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র যদি ব্রেক না কষে এবং ভুল পথে এই গতিতে চলাচল অব্যবাহ রাখে তাহলে লাইনচ্যুতি কিছুই ঠেকাতে পারবে না, যা সংঘাত ও দ্বন্দ্বে পরিণত হবে এবং বিপর্যয়কর পরিণতি ভোগ করবে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন গত মাসে বলেছেন, চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে যুক্তরাষ্ট্র, কিন্তু সংঘাত চায় না। কিন্তু বাইডেনের জাতীয় নিরাপত্তা কৌশল এবং গণতন্ত্র ও স্বৈরাচারের মধ্যে ঐতিহাসিক দ্বন্দ্বে গুরুত্বারোপ করাকে চীনের শাসক পরিবর্তনে ওয়াশিংটনের ইচ্ছের ইঙ্গিত হিসেবে দেখছে বেইজিং। সূত্র : রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল

শেয়ার করুন