নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে পুতিন

ছবি : রয়টার্স

মস্কো সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠক করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

মঙ্গলবার মস্কো পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী। ইতোমধ্যে তিনি রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের প্রধান নিকোলাই পাত্রুশেভ এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন। পুতিনের সঙ্গে ওয়াং ই-এর বৈঠক মস্কো সময় দুপুর ২টায় হওয়ার কথা। টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে, উভয়েই একটি দীর্ঘ টেবিলে বসে আছেন। পুতিন ‘জটিল আন্তর্জাতিক পরিস্থিতি’ নিয়ে কথা বলছেন।

আরোও পড়ুন।পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো যাবেন চীনের প্রেসিডেন্ট

ইউক্রেনে রাশিয়া আক্রমণের পর চীনের কোনও কর্মকর্তার এটিই প্রথম মস্কো সফর। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই সফর চীন ও রাশিয়াকে নিজেদের কৌশলগত অংশীদারত্ব এবং স্বীয় স্বার্থসংশ্লিষ্ট আন্তর্জাতিক ও আঞ্চলিক গুরুত্বপূর্ণ ইস্যুতে মতবিনিময়ের সুযোগ দেবে।

মঙ্গলবার স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে পুতিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এই ঘোষণায় দুই দেশের মধ্যে পুনরায় পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা শুরু হতে পারে বলে আশঙ্কার মধ্যেই চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন পুতিন।

এছাড়া মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বলেছে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া সফর করতে পারেন। সফরের প্রস্তুতি এখনও প্রাথমিক পর্যায়ে, সময়সূচিও চূড়ান্ত হয়নি। সম্ভাব্য এই সফর এপিল বা মে মাসের শুরুতে হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, এক বছর দীর্ঘ ইউক্রেন যুদ্ধ বন্ধে আরও সক্রিয় ভূমিকায় আসতে চাইছে চীন। একই সঙ্গে তারা বহুপক্ষীয় শান্তি আলোচনার প্রতি জোর দিতে চাইছে। পুতিন-শি সম্মেলনে চীন আহ্বান জানাবে পারমাণবিক অস্ত্র যাতে ব্যবহার করা না হয়।
এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন