নিউইয়র্ক     রবিবার, ২রা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা গুপ্তচর বেলুন নিয়ে নতুন তথ্য জানাল পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৩ | ০৬:২২ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ জুন ২০২৩ | ০৬:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
চীনা গুপ্তচর বেলুন নিয়ে নতুন তথ্য জানাল পেন্টাগন

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে গত ফেব্রুয়ারিতে এই চীনা নজরদারি বেলুনটি দেখা যায়ছবি: ভিডিও থেকে নেওয়া

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় আটলান্টিক মহাসাগরে গত ফেব্রুয়ারিতে বিধ্বস্ত চীনের গুপ্তচর বেলুনটি কোনো গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে পারেনি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন গতকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানিয়েছে।যুক্তরাষ্ট্রের ফাইটার জেটের গুলিতে বেলুনটি বিধ্বস্ত হয়েছিল।

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বলেছেন, ‘আমরা তদন্ত করে দেখেছি, চীনের গুপ্তচর বেলুনটি যুক্তরাষ্ট্রে ঢোকার সময় বা যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়ে যাওয়ার সময় কোনো তথ্য সংগ্রহ করেনি।’ তিনি আরও বলেন, বেলুনটির গোয়েন্দা তথ্য সংগ্রহের চেষ্টা প্রতিরোধে যুক্তরাষ্ট্র কার্যকর পদক্ষেপ নিয়েছিল।

চলতি বছরের জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির শুরুর দিক পর্যন্ত যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে সাউথ ক্যারোলাইনা পর্যন্ত বিশাল আকৃতির বেলুনটিকে উড়তে দেখা যায়।

চীনের এই বেলুনে তথ্য স্থানান্তরের ডিভাইস সংযুক্ত ছিল। বেলুনটি যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর সামরিক স্থানের ওপর দিয়ে উড়ছিল। তখন বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের উদ্দেশ্যে চীন এই বেলুন পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে গত ফেব্রুয়ারিতে এই চীনা নজরদারি বেলুনটি দেখা যায়

সাউথ ক্যারোলাইনার উপকূলে গত ৪ ফেব্রুয়ারি বেলুনটিকে মার্কিন ফাইটার জেট দিয়ে গুলি করে বিধ্বস্ত করা হয়। পরে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আটলান্টিক মহাসাগর থেকে এর ধ্বংসাবশেষ উদ্ধার করে। তখন থেকেই বেলুনটি নিয়ে তদন্ত চলছে।

এই ঘটনায় বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক সংকটের সৃষ্টি হয়। এ কারণে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ফেব্রুয়ারিতে চীনে পূর্বপরিকল্পিত সফর বাতিল করেছিলেন। এই সফরের লক্ষ্য ছিল দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করা।

চীন অবশ্য শুরু থেকেই দাবি করেছিল, বেলুনটির উদ্দেশ্য গোয়েন্দা তথ্য সংগ্রহ ছিল না। এটি পথ ভুল করে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেছিল।

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের আকাশে চীনা ‘গুপ্তচর’ বেলুন শনাক্ত হয়েছিল

সে সময় যুক্তরাষ্ট্রেরএকজন কর্মকর্তা বলেছিলেন, বেলুনটিতে একাধিক অ্যানটেনা আছে। এর মধ্যে একটি ভূস্থানিক যোগাযোগ ও তথ্য সংগ্রহে সক্ষম। তিনি আরও বলেছিলেন, ‘বেলুনটিতে একাধিক গোয়েন্দা তথ্য সংগ্রহে সেন্সর পরিচালনার জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদনে অনেক বড় সৌরপ্যানেল সংযুক্ত ছিল।’

এর আগে এ বিষয়ে নিবিড় তদন্তের প্রাথমিক ফলের বরাত দিয়ে গত বুধবার মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, চীনের নজরদারি বেলুনটি গুপ্তচরবৃত্তির জন্য মার্কিন প্রযুক্তি ব্যবহার করেছিল। এই প্রযুক্তি বেলুনটিকে অডিও-ভিজ্যুয়াল তথ্য সংগ্রহ করতে সাহায্য করেছিল।

নাসরিন/পরিচয়

শেয়ার করুন