নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার সন্তানকে হত্যার আসামি ফলবিগকে মুক্তির নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৩ | ১২:৪৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ জুন ২০২৩ | ১২:৪৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
চার সন্তানকে হত্যার আসামি ফলবিগকে মুক্তির নির্দেশ

ক্যাথলিন ফলবিগ নামের ৫৫ বছর এই মহিলাকে তার চার শিশু সন্তান কালেব, প্যাট্রিক, সারাহ ও লরা হত্যার জন্য অভিযুক্ত করা হয়েছিল। ছবি : সংগৃহীত

যে নারীকে অস্ট্রেলিয়ার কুখ্যাত একজন সিরিয়াল কিলার হিসেবে আখ্যা দেওয়া হয়েছিল তিনি অবশেষে মুক্তি পেলেন। এতদিন পর প্রমাণিত হয়েছে তিনি তার নিজ চার সন্তানকে হত্যা করেননি। অথচ এ অভিযোগেই তাকে কারাবরণ করতে হয়েছিল ২০ বছর। ক্যাথলিন ফলবিগ নামের ৫৫ বছর এই মহিলাকে তার চার শিশু সন্তান কালেব, প্যাট্রিক, সারাহ ও লরা হত্যার জন্য অভিযুক্ত করা হয়েছিল।

কিন্ত সম্প্রতি এক তদন্তে উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। সেখানে দেখা যাচ্ছে, তারা স্বাভাবিকভাবেই মৃত্যুবরণ করেছিলেন। আর এমন তদন্ত প্রতিবেদনের পর দেশটির বিচার বিভাগ বলছে, অস্ট্রেলিয়ার ইতিহাসের বিচার বিভাগে এটি একটি চরম ভুল রায় ছিল। এর আগে, ২০০৩ সালে এই চার শিশু সন্তানকে হত্যার দায়ে তিনি কারাবরণ করেন। কিন্ত ঘটনায় দেখা যাচ্ছে, আকস্মিকভাবে ১৯৮৯ ও ১৯৯৯ সালের মধ্যে ১৯ দিন এবং ১৯ মাসের মাথায় এরা মারা যান।

২০১৯ সালে মামলার বিষয়ে পৃথক জিজ্ঞাসাবাদে ও আপিল আবেদনের সময়ও অভিযোগের বিষয়ে কোন উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি। সেসময় ফলবিগকেই ঘটনার একমাত্র সাক্ষী হিসেবে দাঁড় করানো হয়েছিল। পরে নতুন করে অবসরে যাওয়া বিচারক টম বাথার্স্টের তদন্তে কৌঁসুলি স্বীকার করেন, ফরেনসিক বিভাগ জিন মিউটেশন সঠিকভাবে বিশ্লেষণ করতে না পারায় শিশুদের প্রকৃত মৃত্যুর কারণ উদঘাটিত হয়নি।

এদিকে, আজ সোমবার (৫ জুন) নিউ সাউথ ওয়েলসের জেনারেল মিচেইল ডালে জানান, তদন্তে বাথার্স্ট অভিযুক্ত আসামি ফলবিগ শুধু ঘটনার কারণে উপস্থিত ছিলেন বলে দোষী প্রমাণিত হয়েছিল। আর তাই প্রদেশের গভর্নর তার মুক্তির আদেশ দিয়ে অবিলম্বে তা কার্যকরের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন। এক প্রতিক্রিয়ায় ডালে দুঃখ প্রকাশ করে বলেন, জীবনের মূল্যবান ২০ বছর সময় চলে গেছে তার জীবন থেকে। আমি তার জন্য শান্তি কামনা করি।

আরও বলেন, আমি তার স্বামী ও শিশুদের পিতা ক্রেইগ ফলবিগের জন্য ভাবছি, এতটা কষ্টের পথ উনি পাড়ি দিয়েছেন। তবে নিঃশর্ত মুক্তির পরেও যদি তিনি ক্ষতিপূরণ মামলা করতে পারেন। হয়ত মিলিয়ন ডলার ক্ষতিপূরণও পেতে পারেন তিনি। ফলবিগের এ ঘটনাটির সঙ্গে ১৯৮২ সালে নয় সপ্তাহের কন্যাসন্তানকে হত্যার দায়ে শিশুটির মা লিন্ডি চ্যাম্বারলেইনকে অভিযুক্ত করে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। পরে প্রমাণিত হয়, নেকড়ে শিশুটিকে খেয়ে ফেলেছিল। আর এতে ক্ষতিপূরণ হিসেবে লিন্ডি ১ দশমিক অস্ট্রেলিয়ান ডলার (৮ লাখ ৫৮ হাজার মার্কিন ডলার) লাভ করেছিলেন। সূত্র : বিবিসি

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন