নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চরমভাবাপন্ন আবহাওয়ায় ৫০ বছরে বিশ্বে ২০ লাখ মানুষের মৃত্যু, ক্ষতি ৪.৩ ট্রিলিয়ন ডলার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩ | ০২:২১ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ মে ২০২৩ | ০২:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
চরমভাবাপন্ন আবহাওয়ায় ৫০ বছরে বিশ্বে ২০ লাখ মানুষের মৃত্যু, ক্ষতি ৪.৩ ট্রিলিয়ন ডলার

জাতিসংঘ এক রিপোর্টে দেখতে পেয়েছে গত ৫০ বছরে চরমভাবাপন্ন আবহাওয়ার কারণে মৃত্যু হয়েছে ২০ লাখ মানুষের। অর্থনৈতিক ক্ষতি হয়েছে ৪.৩ ট্রিলিয়ন ডলার। এক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দরিদ্ররা। জাতিসংঘের ওয়ার্ল্ড মেটেওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) থেকে সোমবার প্রকাশিত নতুন রিপোর্টে বলা হয়েছে, ১৯৭০ থেকে ২০২১ সাল পর্যন্ত বিশ্বে ১১,৭৭৮টি আবহাওয়া-সংশ্লিষ্ট বিপর্যয় ঘটেছে। আস্তে আস্তে এর প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। এই রিপোর্টে বলা হয়েছে, এ সময়ে যেসব মানুষ মারা গেছেন তার মধ্যে শতকরা ৯০ ভাগের বেশি মারা গেছেন উন্নয়নশীল দেশগুলোতে।

ডব্লিউএমও’র প্রধান পিটেরি তালাস বিবৃতিতে বলেছেন আবহাওয়া, জলবায়ু ও পানি সংশ্লিষ্ট বিপদে সবচেয়ে বেশি ঝুঁকি বহন করতে হয় অধিক ঝুঁকিতে থাকা সম্প্রদায়কে। গত সপ্তাহে মিয়ানমার ও বাংলাদেশের কিছু অংশের ওপর দিয়ে বয়ে যায় ঘূর্ণিঝড় মোখা। এতে ব্যাপক ক্ষতি হয় মিয়ানমারে। অনেক মানুষ নিহত হন। ভয়াবহ এই ঝড়ে মারাত্মক ক্ষতি হয়। দরিদ্রদের মধ্যে যারা আরও দরিদ্র তাদের ক্ষতি হয়েছে বেশি। তবে ডব্লিউএমও আগেভাগে সতর্কতা সিস্টেম উন্নত করেছে। সহযোগিতা করেছে দুর্যোগ ব্যবস্থাপনায়। এর ফলে মানব ক্ষয়ক্ষতি কমানো গেছে।

পিটেরি তালাস আরও বলেন, অতীতে মোখার মতো বিপর্যয় বাংলাদেশ এবং মিয়ানমারে শত শত মানুষ মারা গেছেন। এমনকি এই সংখ্যা হাজারো হতে পারে। সর্বশেষ ঘূর্ণিঝড়ে মিয়ানমারে নিহতের সংখ্যা সামরিক জান্তা সরকার ১৪৫ বলে জানিয়েছে। তবে আশঙ্কা করা হচ্ছে এই সংখ্যা অনেক বেশি। ১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ে এসব বিপর্যয় সংক্রান্ত মৃত্যু এবং ক্ষয়ক্ষতির বিষয়ে ২০২১ সালে রিপোর্ট করা হয়। তাতে দেখা যায় এই সময় শুরুর পর গড়ে প্রতি বছর ৫০ হাজার করে মানুষ মারা গেছেন। ২০১০-এর দশকের মধ্যে এই মৃত্যুর সংখ্যা কমে বছরে ২০ হাজারে এসে দাঁড়িয়েছে।

ডব্লিউএমও সোমবার (গত ২২ মে) প্রকাশিত রিপোর্টে বলেছে, ২০২০ এবং ২০২১ সালে সব মিলে বিশ্বজুড়ে মোট এমন মৃত্যুর সংখ্যা ২২ হাজার ৬০৮। আগেভাগে সতর্কতা এবং দুর্যোগ ব্যবস্থাপনার কারণে এই সংখ্যা কমিয়ে আনা গেছে। ২০২৭ সালের মধ্যে সব দেশের জন্য দুর্যোগে আগাম সতর্কতা নিশ্চিত করার পরিকল্পনা হাতে নিয়েছে জাতিসংঘ। বর্তমানে বিশ্বের অর্ধেক দেশে এমন ব্যবস্থা আছে। ওই সংস্থাটি হিসাব কষে দেখেছে ১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত অর্থনৈতিক ক্ষতি বৃদ্ধি পেয়েছে সাতগুন। প্রথম দশকে প্রতিদিন গড়ে ৪৯ লাখ ডলার থেকে বৃদ্ধি পেয়ে তা শেষ দশকে প্রতিদিন ৩৮ কোটি ৩০ লাখ ডলারে দাঁড়িয়েছে।- খবর আল জাজিরা।

সাথী/পরিচয়

শেয়ার করুন