নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘণ্টায় ৮টি সড়ক দুর্ঘটনা ঘটে কুয়েতে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৩ | ১০:৪৫ অপরাহ্ণ | আপডেট: ১৪ জুন ২০২৩ | ১০:৪৮ অপরাহ্ণ

ফলো করুন-
ঘণ্টায় ৮টি সড়ক দুর্ঘটনা ঘটে কুয়েতে

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ কুয়েতের সড়ক-মহাসড়কগুলো দিন দিন মরণফাঁদ হয়ে উঠছে। বুধবার কুয়েতের সরকারি পরিসংখ্যান দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, প্রতি ঘণ্টায় গড়ে ৮টি সড়ক দুর্ঘটনা ঘটছে দেশটিতে। বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত মধ্যপ্রাচ্যের এই তেলসমৃদ্ধ দেশটিতে মোট ২৯ হাজার সড়ক দুর্ঘটনার তথ্য রেকর্ড করা হয়েছে। সেই হিসেবে প্রতি মাসে গড়ে ঘটেছে ৫ হাজার ৮০০ সড়ক দুর্ঘটনা। অর্থাৎ, গত ৫ মাসে প্রতিদিন গড়ে ১৯৩টি সড়ক দুর্ঘটনা দেখেছে কুয়েত। ঘণ্টার হিসাবে এই সংখ্যা হয় ৮টি।

এসব সড়ক দুর্ঘটনায় গত ৫ মাসে প্রাণ হারিয়েছেন মোট ১৩৫ জন। মৃতদের মধ্যে দেশটির নাগরিক ও কুয়েতে বসবাসের অনুমতিপ্রাপ্ত বিদেশি— উভয়ই আছেন। গড় হিসাবে জানুয়ারি থেকে মে’র প্রতি মাসে কেবল সড়ক দুর্ঘটনাজনিত কারণে নিহত হয়েছেন ২৭ জন। পরিসংখ্যান দপ্তরের এই বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে কুয়েতের সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তারা আমিরাতভিত্তিক দৈনিক গালফ নিউজকে জানিয়েছেন, ট্র্যাফিক আইনের তোয়াক্কা না করে অতি উচ্চ গতিতে গাড়ি চালানো, ট্রাফিক সিগন্যাল মেনে না চলা এবং অন্যান্য বিভিন্ন কারণে দিন দিন সড়ক দুর্ঘটনা বাড়ছে মধ্যপ্রাচ্যের এই তেলসমৃদ্ধ দেশটিতে।

সড়ক-মহাসড়কে চালকদের বেপরোয়া হয়ে ওঠা বন্ধ করতে সরকারি উদ্যোগে একটি সমন্বিত পরিকল্পনা জরুরি ভিত্তিতে প্রণয়ন করা প্রয়োজন বলেও মনে করেন কর্মকর্তারা সরকারি হিসাব অনুযায়ী, কুয়েতে মোট গাড়ি আছে ২৪ লাখ এবং মেয়াদ রয়েছে— এমন ড্রাইভিং লাইসেন্সের সংখ্যা ১৬ লাখ। সড়ক ও পরিবহন মন্ত্রণায়ের কর্মকর্তার কুয়েতের অতিমাত্রার সড়ক দুর্ঘটনার ৬টি প্রধান কারণকে দায়ী করেছেন— (১) অমনযোগী হয়ে গাড়ি চালানো, (২) গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা, (৩) রং সাইডে গাড়ি চালানো এবং ঝুঁকিপূর্ণ ওভারটেকিং, (৪) বেপরোয়া গতি, (৫) গাড়ির ফিটনেসের অভাব এবং (৬) সড়কগুলোর দুরাবস্থা। সূত্র : ঢাকা পোস্ট

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন