নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলে হামাসের হামলা

গোয়েন্দারা ব্যর্থ, মিসরের সতর্কতার তোয়াক্কা করেনি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩ | ০১:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩ | ০৩:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
গোয়েন্দারা ব্যর্থ, মিসরের সতর্কতার তোয়াক্কা করেনি

ইসরায়েলের মোসাদকে বিশ্বের প্রভাবশালী গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে অন্যতম মনে করা হয়। কিন্তু গত শনিবার দেশটির ওপর হামাসের নজিরবিহীন হামলায় তাদের এবং অন্য সংস্থাগুলোর দক্ষতা ও বিচক্ষণতা নিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলি কর্মকর্তারা। একই সঙ্গে পার্শ্ববর্তী দেশ মিসরের গোয়েন্দাদের পক্ষ থেকে বারবার ‘বড় কিছু ঘটতে পারে’– এমন সতর্কবার্তা দেওয়ার পরও তা গুরুত্ব দেয়নি ইসরায়েল। ফলে দেশটি এমন বিপর্যয়কর পরিস্থিতিতে পড়েছে বলে জানিয়েছেন মিসরের এক কর্মকর্তা। অন্যদিকে এই হামলাকে গোয়েন্দাদের ব্যর্থতা বলে মন্তব্য করেছেন মোসাদের সাবেক প্রধান। খবর নিউইয়র্ক টাইমস, বিবিসি ও টাইমস অব ইসরায়েলের।

সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের গোয়েন্দাদের চরম ব্যর্থতার কারণেই বিধ্বংসী আক্রমণ চালাতে পেরেছে হামাস। কোনো তথ্য না থাকায় সব ছিল অন্ধকারে। একই সঙ্গে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ও অপ্রস্তুত সামরিক বাহিনীর ধীর প্রতিক্রিয়ার কারণেও সুবিধা করতে পেরেছে হামাস। এ হামলায় সম্পূর্ণ কৌশলগত বিস্ময় অর্জন করেছে হামাস। এ হামলার ঘটনা অনেক পশ্চিমা গোয়েন্দা সংস্থাকেও অবাক করেছে। হামাসের এই সাফল্য যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের অঞ্চলটি নিয়ে নতুন অভিজ্ঞতার পাশাপাশি বিস্মিতও করেছে।

প্রশ্ন উঠেছে, ইসরায়েল কি গাজায় সামরিক ও গোয়েন্দা সংস্থার ফোকাস করার পরিবর্তে হিজবুল্লাহ এবং পশ্চিম তীরের হুমকির দিকে মনোযোগ দিয়েছিল? এ ছাড়া অনেক ইসরায়েলি সেনা ছুটিতে ছিল। অনেকে অবার দক্ষিণ সীমান্ত থেকে দূরে অবস্থান করেছে। ফলে এ সুযোগে গাজার কাছে ইসরায়েলি সামরিক ঘাঁটিগুলো দখল করে নেয় হামাস।

এদিকে হামাসের আক্রমণের সম্ভাব্যতা ধরতে না পারাকে বড় ব্যর্থতা এবং গোটা নিরাপত্তা কৌশলে ধস নেমেছে বলে মনে করেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান ও বিরোধীদলীয় নেতা ড্যানি ইয়াটম। তিনি বলেন, সব ভুল হচ্ছে। কারও কোনো খবর নেই।

অন্যদিকে মিসরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এপিকে বলেন, ‘আমরা তাদের সতর্ক করেছি– শিগগিরই একটি বিস্ফোরণ আসছে এবং এটি বড় হবে। কিন্তু তারা এ ধরনের সতর্কতা অবমূল্যায়ন করেছে।’

শেয়ার করুন