নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গর্ভনিরোধক ওষুধ বিক্রিতে তালেবানের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৫৪ অপরাহ্ণ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৫৪ অপরাহ্ণ

ফলো করুন-
গর্ভনিরোধক ওষুধ বিক্রিতে তালেবানের নিষেধাজ্ঞা

তালেবান ওষুধের দোকান থেকে গর্ভনিরোধক ওষুধ সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের দুটি প্রধান শহরে গর্ভনিরোধক ওষুধের বিক্রি বন্ধ করে দিয়েছে তালেবান যোদ্ধারা। তাদের দাবি, এসব আদতে জনসংখ্যা নিয়ন্ত্রণে পশ্চিমের ষড়যন্ত্র।
ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবান মানুষের বাড়িতে গিয়েছে, ধাত্রীদের হুমকি দিয়েছে এবং ওষুধের দোকান থেকে গর্ভনিরোধক ওষুধ সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।

এরকমই এক ওষুধের দোকানের মালিক বলেন, তারা অস্ত্রসহ আমার দোকানে দুইবার এসেছে। আমাকে হুমকি দিয়েছে যাতে বিক্রির জন্য গর্ভনিরোধক ওষুধ না রাখি। তারা কাবুলে প্রতিটি ফার্মেসি প্রতিনিয়ত পরীক্ষা করছে এবং আমরা পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছি’। নাম প্রকাশে অনিচ্ছুক এক ধাত্রী জানান, তাকে একাধিকবার হুমকি দিয়েছে তালেবান। এক তালেবান কমান্ডার বলেছেন, ‘আপনার বাইরে যাওয়ার এবং জনসংখ্যা নিয়ন্ত্রণের পশ্চিমা ধারণার প্রচারণার অনুমোদন নেই। এটি অপ্রয়োজনীয় কাজ’।

কাবুল এবং মাজার-ই-শরীফের অন্যান্য ওষুধ বিক্রেতাও গর্ভনিরোধক ওষুধ বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়ার খবরটি নিশ্চিত করেছেন। ২০২১ সালের অগাস্টে ক্ষমতা নেয় তালেবান। নারী অধিকার প্রশ্নে এটিই গোষ্ঠীটির সর্বশেষ লঙ্ঘন। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

শেয়ার করুন