নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণমাধ্যম এখন সম্পূর্ণ স্বাধীন: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২২ | ১২:৩৩ অপরাহ্ণ | আপডেট: ০১ নভেম্বর ২০২২ | ১২:৩৩ অপরাহ্ণ

ফলো করুন-
গণমাধ্যম এখন সম্পূর্ণ স্বাধীন: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) প্রতিযোগিতামূলক আয়োজন ‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন বিভিন্ন সংবাদ মাধ্যমের ১১ জন প্রতিবেদক

মঙ্গলবার বিকেলে ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। জুরি বোর্ডের সদস্যদের কাছ থেকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চার ক্যাটাগরিতে ১০টি পুরস্কারের জন্য ১১ জন বিজয়ীর হাতে পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বর্তমানে দৈনিক পত্রিকার সংখ্যা যেমন বেড়েছে, ইলেক্ট্রনিক মিডিয়ার সংখ্যাও বেড়েছে। আগে নিউজ করতে গেলে নানা ধরনের সেন্সর ছিলো, কিন্তু এখন সেটা নেই। গণমাধ্যমে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। তারা বর্তমানে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে।

তিনি বলেন, সব স্থানেই সাংবাদিকদের বিচরণ, যখন যেটা হচ্ছে সেই খবরটা সঙ্গে সঙ্গে তাদের মাধ্যমে চলে আসছে। এটা চ্যালেঞ্জিং জগত, সে জগতে আপনারা সুনাম অর্জন করছেন। আজকে যারা সেরা হয়েছেন, তাদেরকে সম্মানিত করা হচ্ছে। যারা পুরস্কৃত হয়েছেন সকলকে ধন্যবাদ।

মন্ত্রী বলেন, আমি মনে করি আপনাদের আরও অবদান রাখতে হবে। প্রতিনিয়ত ঘটনা নিয়ে যেভাবে লেখেন, পজেটিভ নিউজগুলোও সমানভাবে লিখবেন। ভালোকে আপনারা প্রতিষ্ঠিত করছেন। তাই ভালো কাজকে যদি আপনারা প্রকাশ না করেন তাহলে অন্যরা উৎসাহিত হবে না। দেশকে এগিয়ে নিতে আপনারা কাজ করবেন।

এরপর মন্ত্রীসহ অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন রাজীব নূর (সমকাল)। তিনি ইতিহাসের ছেড়া পাতা ধারাবাহিক প্রতিবেদনের জন্য এ পুরস্কার পেয়েছেন।

প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন সমকালের আবু যর আনছার উদ্দীন আহাম্মদ। দ্বিতীয় হয়েছেন দৈনিক শেয়ার বিজের মো. ইসমাইল আলী। যুগ্মভাবে এ ক্যাটাগরিতে তৃতীয় পুরস্কার পেয়েছেন ডেইলি স্টারের মোহাম্মদ জামিল খান এবং সমকালের ওবায়দুল্লাহ রনি।

অনলাইন ক্যাটারিতে প্রথম পুরস্কার পেয়েছেন নিউজ বাংলার শাহ্ আলম খান, দ্বিতীয় চ্যানেল আইয়ের আবু মো. ফায়েজুল আরেফিন তানজীব, তৃতীয় ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক আবু সালেহ সায়াদাত।

অন্যদিকে ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে প্রথম চ্যানেল২৪ টিভির মুকিমুল আহসান হিমেল, দ্বিতীয় একাত্তর টিভির মো. আদনান খান (নয়ন আদিত্য) ও তৃতীয় মাছরাঙা টিভির মো. নূর হোসেন বিশ্বাস (নূর সিদ্দিকী)।

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২২ প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দৈনিক বাংলার প্রকাশক চৌধুরী নাফিজ সরাফাত, ডিআরইউর সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব প্রমুখ। সূত্র : বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন