নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর পেলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ১২:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ১২:৩৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর পেলো তুরস্ক

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর হাফিজে গায়ে এরকান

তুরস্কের ইতিহাসে প্রথম নারী হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হয়েছেন হাফিজে গায়ে এরকান। দেশটির চলমান সংকটময় পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে যুক্তরাষ্ট্রের সাবেক এ ব্যাংকারকে নিয়োগ দিয়েছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার দেশটির এক গেজেট বিজ্ঞপ্তিতে গভর্নর হিসেবে এরকানের নাম ঘোষণা করা হয়। ৪১ বছর বয়সী এরকান সাহাপ কাভসিওগলুর স্থলাভিষিক্ত হয়েছেন।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর হাফিজে গায়ে এরকান

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্পোরেট জগতে এরকানের ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। তিনি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, প্রযুক্তি ও ডিজিটাল উদ্ভাবনসহ বহু খাতে নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তবে নিজ দেশ তুরস্কে ততটা পরিচিত নন তিনি। গত সপ্তাহে তুরস্কের সাবেক উপপ্রধানমন্ত্রী মেহমেত সিমসেককে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন এরদোয়ান। তিনি ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত তুরস্কের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী গভর্নর হাফিজে গায়ে এরকান

১৯৮২ সালে ইস্তানবুলে জন্মগ্রহণ করেন এরকান। তার বাবা একজন প্রকৌশলী, মা পেশায় শিক্ষক। তুরস্কের শীর্ষস্থানীয় ইস্তানবুল হাই স্কুলে পড়াশোনা করেছেন তিনি। এরকান তুরস্কের স্বনামধন্য বোগাজিসি বিশ্ববিদ্যালয় থেকে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এ উচ্চতর শিক্ষা অর্জন করেন। ২০১৫ সালে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এবং ২০১৬ সালে স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অফ বিজনেস থেকে বিজনেস প্রোগ্রাম সম্পন্ন করেন এরকান। তুরস্কের গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণের আগে এরকান কাজ করেছেন নামীদামী সব প্রতিষ্ঠানে। সূত্র : দৈনিক ইত্তেফাক

সাথী/পরিচয়

শেয়ার করুন