নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিমের মেয়ের নামে নাম রাখলেই ‘সর্বনাশ’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
কিমের মেয়ের নামে নাম রাখলেই ‘সর্বনাশ’

‘শিব ঠাকুরের আপন দেশে আইনকানুন সর্বনেশে’- সুকুমার রায়ের কবিতার লাইনটি উত্তর কোরিয়ার ক্ষেত্রে বেশ মানানসই। চাইলেই নিজের ইচ্ছেমতো উদ্ভট সব আইন পাশ করেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জন উন। তার পাশ করা আইনগুলো এতটাই উদ্ভট যে, চাইলেও নিজের পছন্দ অনুযায়ী চুল পর্যন্ত কাটতে পারেন না সেদেশের জনগণ। শুধু তাই নয়, নিজে সর্বোচ্চ সুবিধা ভোগ করলেও দেশের জনসাধারণকে জোর করে আইন মানতে বাধ্য করেন।

এবার নতুন একটি ‘ফতোয়া’ জারি করেছেন কিন জন উন। জানানো হয়েছে, কিমের মেয়ের নামে যেন দেশের কোনও মেয়ের নাম না হয়। যদিও কারো একই নাম থেকেও থাকে তবে তা অবিলম্বে বদলে ফেলতে হবে। কারণ আদরের মেয়ের প্রতি এটাই কিমের ভালবাসার প্রকাশ।

উত্তর কোরিয়া শাসক কিম জং উনের মেয়ের নাম জু আয়ে। বছর দশ বয়স। ইতোমধ্যে প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, দেশের যে মেয়েদের নাম জু আয়ে তারা যেন দ্রুত তাদের নাম বদলে ফেলে। এমনকি বলা হয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে নাম বদলে ফেলতে হবে। শাসকের এমন নির্দেশ পছন্দ না হলেও মেনে নিতে বাধ্য হচ্ছে নাগরিকরা। কারণ স্বয়ং কিমের মেয়ের বিষয় বলে কথা।

উল্লেখ্য, কিম জং উনের তিন সন্তান রয়েছে। এদের মধ্যে কেবলমাত্র জু আয়েকেই প্রকাশ্যে দেখা গিয়েছে। প্রথমবার দেখা যায়, গত বছরের নভেম্বর মাসে। সেনা বাহিনীর প্যারেডের সময় দেখা গিয়েছিল কিম-কন্যাকে। ২০১৪ সালে নিজের নামের বিষয়ে একই ফরমান জারি করেছিল কিম। নির্দেশনা অনুযায়ী সবাই দ্রুত নাম বদলে ফেলেন। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন