নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডার স্কুলে ‘লিঙ্গ মতাদর্শ’ পড়ানোর বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ জুন ২০২৩ | ০৭:৩২ পূর্বাহ্ণ | আপডেট: ১০ জুন ২০২৩ | ০৭:৩২ পূর্বাহ্ণ

ফলো করুন-
কানাডার স্কুলে ‘লিঙ্গ মতাদর্শ’ পড়ানোর বিরুদ্ধে বিক্ষোভ

শুক্রবারের বিক্ষোভ নেপিয়ান হাই স্কুল, নটরডেম হাই স্কুল এবং ব্রডভিউ অ্যাভিনিউ পাবলিক স্কুলের কাছে হয়। ছবি: টুইটার]

শিশুদের স্কুলে ‘যৌন এবং লিঙ্গ পরিচয়’ শিক্ষা অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে কানাডায় তিনটি স্কুলের বাইরে মুসলিম এবং খ্রিস্টান অভিভাবকরা বিক্ষোভ করেছেন। রাজধানী অটোয়ায় শুক্রবার নেপিয়ান হাই স্কুল, নটরডেম হাই স্কুল এবং ব্রডভিউ অ্যাভিনিউ পাবলিক স্কুলের কাছে বিক্ষোভ হয়। বিক্ষোভে অংশ নেওয়া এক মুসলিম মা বলেন, ‘আমি চাই না সন্তানরা এ বিষয়ে শিখুক। কারণ তারা শিশু, প্রাপ্তবয়স্ক নয়। তারা (বাচ্চারা) এই জিনিস সম্পর্কে শিখতে স্কুলে যায় না।’

আরেক প্রতিবাদকারী বলেন, ‘আমাদের সন্তানরা স্কুলে এমন জিনিস শিখছে যা তাদের এই বয়সে শেখার কথা নয়।’ শুক্রবারের বিক্ষোভ নেপিয়ান হাই স্কুল, নটরডেম হাই স্কুল এবং ব্রডভিউ অ্যাভিনিউ পাবলিক স্কুলের কাছে হয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ উন্নত অর্থনীতির দেশের শিশুদের প্রায়ই তাদের নিজস্ব ‘পরিচয়’ বেছে নিতে উৎসাহিত করা হয়; যা কিছু ক্ষেত্রে তাদের মনে বিভ্রান্তি তৈরি করছে।

শুক্রবারের নতুন শিক্ষা নীতির বিরুদ্ধে প্রতিবাদের আয়োজন করেছিলেন ক্রিস এলস্টন নামে এক মানবাধিকার কর্মী। তিনি বলেন, ‘সন্তানদের কী শেখানো হচ্ছে তা বাবা-মায়েদের জানা দরকার।’ এদিকে পুলিশ বলছে বিক্ষোভ থেকে তারা পাঁচজনকে গ্রেফতার করেছে। তবে তাদের সম্পর্কে বিস্তারিত্ত তথ্য প্রকাশ করেনি বাহিনীটি।

যুক্তরাষ্ট্রেও একই ঘটনা

ক্লাসে যে বইগুলো পড়ানো হচ্ছে সে সম্পর্কে পিতামাতাকে আগে থেকে অবহিত না করায় বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে। মন্টগোমারি কাউন্টি পাবলিক স্কুল সিস্টেম ২০২২ সালে বলেছিল, পাঠ্যক্রম পরিবর্তন করার পরিকল্পনা করছে তারা। এতে প্রাক-কিন্ডারগার্টেন থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ‘যৌন এবং লিঙ্গ পরিচয়’সহ নতুন একটি অধ্যায় অন্তর্ভুক্ত করা হবে।

গত বছর অক্টোবরে যুক্তরাষ্ট্রের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ শহর ডিয়ারবর্নের অনেক অভিভাবক হতবাক হয়েছিলেন যে স্কুলে তাদের সন্তানদের পড়ানো বইগুলোতে যৌনতাপূর্ণ বিষয়বস্তু রয়েছে। পরে অভিভাবকদের আপত্তির মুখে অবস্থান থেকে সাময়িকভাবে সরে আসে স্কুল কর্তৃপক্ষ। সূত্র: টিআরটি

শেয়ার করুন