নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাজী নজরুল ইসলামের গানের বিকৃতি, বিতর্কের মুখে এ আর রহমান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১২:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১২:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
কাজী নজরুল ইসলামের গানের বিকৃতি, বিতর্কের মুখে এ আর রহমান

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’। এর প্রতিটি কথা, সুর ভাবায়, মনে ছাপ ফেলে। এবার সেই গানকেই ব্যবহার করা হয়েছে হিন্দি সিনেমা ‘পিপ্পায়’। গানটিকে নতুন ভাবে তৈরি করেছেন অস্কারজয়ী ভারতীয় সুরকার এ আর রহমান। কিন্তু সেটা শুনে মোটেই খুশি নন কেউ। নেটিজেনদের অভিযোগ, গানটিকে বিকৃত করেছেন রহমান।

রাজাকৃষ্ণ মেনন পরিচালিত পিপ্পা আজ মুক্তি পেতে যাচ্ছে আমাজন প্রাইম ভিডিওতে। ইতিমধ্যেই হয়ে গেছে এর স্পেশাল স্ক্রিনিং, প্রকাশ্যে এসেছে গানও। ১৯৭১ এর ভারত পাকিস্তানের যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হওয়া সিনেমায় ব্যবহৃত হয়েছে নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটি। গেয়েছেন একাধিক বাঙালি গায়ক। এঁদের মধ্যে আছেন তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযুষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ। কিন্তু এই গান মোটেই পছন্দ হয়নি নেটিজেনদের। বরং ভীষণই বিরক্ত হয়েছেন সবাই।

একজন লিখেছেন, ‘মনটা জাস্ট ভেঙে গেল। এ আর রহমান এত সুন্দর গানটির পুরো বারোটা বাজিয়ে দিয়েছেন।’ কেউ আবার লিখেছেন, ‘সঠিক সুরে সঠিক ভাবে গানটি বানালে ভালো হতো। আসল গানটা শুনলে যে অনুপ্রেরণা পাই তার সিকিভাগ এটা শুনে আসছে না।’

সিনেমাটির গল্প ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্তর্বর্তী সময়ে ভারত বনাম পাকিস্তানের যুদ্ধ নিয়ে। ৪৫ তম অশ্বারোহী ট্যাংক স্কোয়াড্রনের ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতাকে ঘিরে এগিয়েছে গল্প, যিনি ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তাঁর ভাইয়ের সঙ্গে পূর্ব ফ্রন্টে যুদ্ধ করেছিলেন। সিনেমাটি পরিচালনা করেছেন রাজা কৃষ্ণ মেনন। এতে অভিনয় করেছেন–ইশান খাট্টার, ম্রুণাল ঠাকুর, প্রিয়াংশু।

শেয়ার করুন