নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কলম্বোতে শিক্ষার্থীদের উপর টিয়ার শেল ও পুলিশের হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০২৩ | ০৩:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ জুন ২০২৩ | ০৩:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
কলম্বোতে শিক্ষার্থীদের উপর টিয়ার শেল ও পুলিশের হামলা

শিক্ষার্থীদের উপর টিয়ার শেল ও পুলিশের হামলা। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বন্দী ছাত্রনেতাদের মুক্তির দাবিতে গতকাল বুধবার (৭ জুন) স্টুডেন্টস ইউনিয়নের আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর পুলিশ টিয়ারশেল ছুড়েছে এবং জলকামান ব্যবহার করেছে। এর আগে গত বছর সরকার বিরোধী বিক্ষোভের সময়ে গ্রেপ্তার হওয়া শিক্ষার্থী ও কর্মীদের মুক্তি চেয়ে আসছিলেন তারা। বুধবার বিক্ষোভকারীরা বলেন, শিক্ষার্থী ও কর্মীকে কারাদণ্ড দেওয়া রাজনৈতিক নিপীড়নের সমান।

আল জাজিরার সাংবাদিক মিনেলে ফার্নান্দেজ কলম্বো থেকে থেকে জানান, ছাত্রদের উপর টিয়ার গ্যাসের ক্যানিস্টার ও জলকামান নিক্ষেপ করা হয়। এর প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারের এই দমন-পীড়ন করে তাদের থামানো যাবে না বলে মন্তব্য করেন। গত বছর কয়েক মাসব্যাপী নজিরবিহীন বিক্ষোভের সাক্ষী হয়েছিল শ্রীলঙ্কা। দেশের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে কারণে তা ছড়িয়ে পড়েছিল।

২২ মিলিয়ন জনগোষ্ঠীর দক্ষিণ এশিয়ার দেশটিতে ব্যাপক বিক্ষোভের সময় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করেন এবং পালিয়ে যান। এদিকে, আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সংগঠনের মাদুশান চন্দ্রজিত বলেন, প্রেসিডেন্ট রনিল বিক্রামাসিংঘেরস্বাস্থ্য ও শিক্ষা বাজেটে শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত বৃত্তি ছাটাইয়ে তারা আঘাতপ্রাপ্ত হয়েছেন। অবিলম্বে তা বাড়ানোর দাবি জানান তিনি। উল্লেখ্য, আইএমএফের ২ দশমিক ৯ বিলিয়ন ডলার ঋণ নিয়ে দেশতি তাদের অর্থনীতির ভগ্নুর দশা ফিরিয়ে আনতে প্রাণান্তকর চেষ্টা করে যাচ্ছে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন