নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের জন্য প্রতিদিন মাংসসহ ১৩ পদ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩ | ০২:৫২ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ | ০২:৫২ পূর্বাহ্ণ

ফলো করুন-
কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের জন্য প্রতিদিন মাংসসহ ১৩ পদ

অপরাধীকে খুঁজে বের করার পাশাপাশি গন্ধ শুঁকে লুকিয়ে রাখা বোমার খোঁজ দিতে পুলিশের ডগ স্কোয়াডের অবদান কারো অজানা নয়। আইনশৃঙ্খলা বাহিনীর এই সক্রিয় সদস্যদের প্রতিনিয়ত ‘অ্যাসাইনমেন্ট’ পালন করতে হয়। সেই কারণে সব সময় ফিট থাকতে এদের প্রতিদিনের খাবারেও ভারসাম্য বজায় রাখা হয়।

বর্তমানে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে মোট ৪২টি কুকুর রয়েছে। ১৩ ধরনের খাবারের পাশাপাশি এদের প্রত্যেকের জন্য প্রতি মাসে বরাদ্দ থাকে ৩ কেজি সবজি। কলকাতা পুলিশ সূত্রে জানা গেছে, প্রত্যেক পুলিশ কুকুরের জন্য মাসে ৬ হাজার ৭৫০ টাকা বরাদ্দ থাকে। প্রশিক্ষিত রাঁধুনি প্রত্যেকদিন দু’বার করে কুকুরদের জন্য রান্না করেন। যাতে কুকুরগুলো পুলিশের জন্য সঠিকভাবে কাজ করতে পারে।

কলকাতা পুলিশের এক কর্মকর্তা বলেন, ভারসাম্য বজায় রেখে ডগ স্কোয়াডের কুকুরদের খাবার দেওয়াই আমাদের মূল লক্ষ্য। সম্পূর্ণ ও ভারসাম্যযুক্ত ডায়েটে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিন এবং মিনারেল বজায় রেখে খাবার দেওয়া হয়। ডগ স্কোয়াডের কুকুরদের পুষ্টির ওপরও বাড়তি নজর দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রত্যেক বছর কুকুরদের খাবারের জন্য ডায়েট প্ল্যান তৈরি করা হয়। পুষ্টিবিদরা প্ল্যান তৈরি করেন। খাদ্য তালিকায় গাজর, ব্রকোলি, ডিম, মাংস, দই এবং উন্নতমানের চাল ও ডাল থাকে। বোনলেস মাংসের পাশাপাশি উন্নতমানের হাড়ও কুকুরদের দেওয়া হয়। তবে ডগ স্কোয়াডের সদস্যদের রান্নায় তেল দেওয়া হয় না। কিন্তু রান্নায় লবণ, হলুদ ও রসুন দেওয়া হয়। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন